অবশেষে হাতির পালটি ৫০০ কিলোমিটার হাঁটা শেষে

0
18

আন্তর্জাতিক ডেস্ক:

অবশেষে হাতির পালটি ৫০০ কিলোমিটার হাঁটা শেষে হলো।
চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশের রাজধানী কুনমিংয়ে প্রবেশ করেছে বন্য হাতির একটি পাল।

মঙ্গলবার (০৮ জুন) ব্রিটিশ সংবাদমাধ্যম দ্যা গার্ডিয়ান জানায়, হাতির পালটি প্রায় ৫০০ কিলোমিটার পাড়ি দিয় চীনের দক্ষিণাঞ্চলীয় জিশুয়াংবান্না দাই এলাকা থেকে গত বুধবার রাতে তারা কুনমিং প্রবেশ করে। কুনমিং প্রদেশের প্রশাসন একটি স্পেশাল কমান্ড গঠন করেছে পালটির ওপর নজর রাখা এবং তাদের গতিপথ পাল্টে দেওয়ার জন্য।

হাতিদের অগ্রগতি পর্যালোচনার জন্য ব্যাবহার করা হয়েছে ১৪টি ড্রোন।
এদিকে ড্রোন ভিডিওতে দেখা যায়, হেঁটে ক্লান্ত হয়ে এক বনের পাশে এই হাতির পাল বিশ্রাম নিচ্ছে। গার্ডিয়ান জানায়, পালটিতে রয়েছে ১৫টি বন্য এশীয় হাতি। এতে আছে তিনটি শিশু হাতিও।

২০২০ সালের মার্চ মাসে নিজেদের আবাস থেকে যাত্রা শুরু করা হাতিগুলো প্রায় ৫০০ কিলোমিটার পাড়িয়ে দিয়েছে। ফসল ক্ষেতের মধ্য দিয়ে আগাচ্ছে তারা। সুরক্ষিত বনাঞ্চল ছেড়ে গ্রামের প্রবেশ করে ফসল খেয়ে ফেলায় গ্রামবাসীদের সঙ্গে হাতির পালের সংঘাত শুরু হয়েছে। এই হাতির পাল ১১ লাখ ডলার মূল্যের ফসলের ক্ষতি করেছে। এদিকে কুনমিং প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, সোমবার(৭ জুন) হাতিদের মানব অঞ্চল থেকে দূরে সরিয়ে নিয়ে যাওয়ার দু’শ টনেরও বেশি খাদ্য ড্রোনের সহায়তায় হাতির পালের কাছে ফেলা হয়।

কর্তৃপক্ষ হাতি থেকে দূরে থাকতে মানুষকে সতর্ক করেছে। তারা বলেছে, ভয় পেলে বা রেগে গেলে কাছে থাকা মানুষকে আহত বা মেরে ফেলতে পারে হাতিরা। এদিকে চীনের প্রাণীবিজ্ঞানীরা বলছেন, হাতিগুলো উত্তরাঞ্চলের দিকে কেন এগিয়ে যাচ্ছে তা এখনো জানা সম্ভব হ্যনি। তবে তারা জানাচ্ছেন জঙ্গলে হাতির খাবারের উদ্ভিদ হ্রাস পাওয়াতে তারা এমনটি করে থাকতে পারে বলে ধারনা করা হচ্ছে।