অর্থনীতি বেহাল,ইউরোপ,আমেরিকা, চিন!

আন্তর্জাতিক ডেস্ক নিউজ

নতুন বছরেও বিশ্ব অর্থনীতির আকাশ মেঘলা থাকার পূর্বাভাস দিল বিশ্ব ব্যাঙ্ক। ছাঁটাই করল ২০২৩ সালে বিশ্ব অর্থনীতির সম্ভাব্য বৃদ্ধির হার। মঙ্গলবার প্রকাশিত বার্ষিক রিপোর্টে বলা হয়েছে, মূলত আমেরিকা, ইউরোপ এবং চিনে বৃদ্ধির হার কমার কারণেই সামগ্রিক ভাবে বিশ্ব অর্থনীতির হাল খারাপ হবে।

বিশ্ব ব্যাঙ্কের প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, নতুন বছরে বিশ্ব অর্থনীতির বৃদ্ধির হার সম্ভবত দাঁড়াবে ১.৭ শতাংশ। যা গত জুনে তাদেরই করা ৩ শতাংশ পূর্বাভাসের তুলনায় ১.৩ শতাংশ কম।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে বিশ্বব্যাঙ্ক প্রকাশিত ‘ইন্ডিয়া ডেভেলপমেন্ট আপডেট’-এর পূর্বাভাস অনুযায়ী ২০২২-২৩ অর্থবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির হার ৬.৯ শতাংশে দাঁড়াতে পারে। গত অক্টোবরে প্রকাশিত রিপোর্টে যা ৬.৫ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছিল।

গমের জন্য হাহাকার করছে পাকিস্তান! দেশ জুড়ে কোথাও লুটপাট, কোথাও কাড়াকাড়ির করুণ ছবি

মাংস বিক্রি করতে হলে এখন খরচ করতে হবে ১৫ হাজার টাকা! কেন এই নির্দেশ বাংলাদেশ সরকারের?

করোনাভাইরাস সংক্রমণের ‘ক্ষত’ এখনও পুরোপুরি সারেনি। ‘গোদের উপর বিষফোঁড়া’ হয়ে দাঁড়িয়েছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং চিন-তাইওয়ান সংঘাত। যার প্রভাব পড়েছে মূল্যবৃদ্ধিতে। আপাতত এই পরিস্থিতিতে আর্থিক বৃদ্ধিতে ‘ইতিবাচক সম্ভাবনা’ দেখছে না বিশ্ব ব্যাঙ্ক। যদিও আমেরিকা এই বছর মন্দার অভিঘাত কিছুটা এড়াতে পারে বলে বিশ্বব্যাঙ্ক ভবিষ্যদ্বাণী করেছে। রিপোর্টে বলা হয়েছে আমেরিকার অর্থনীতি ০.৫ শতাংশ বৃদ্ধি পাবে।

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -