অর্থ নাকি ভালোবাসা কোনটির মূল্য বেশি?

লাইফস্টাইল ডেস্ক |

সংসারে সুখী হতে যেমন আর্থিক নিরাপত্তাদ জরুরি, আবার দুজনের মধ্যে ভালোবাসার বন্ধনও অটুট রাখতে হবে। অর্থ নাকি ভালোবাসার গুরুত্ব বেশি, এ যুক্তি একেকজন ভিন্নভাবে ব্যাখ্যা করেন।

তবে সাম্প্রতিক এক সমীক্ষা থেকে পাওয়া তথ্য বলছে, জীবনে সুখী হতে অর্থ ও ভালোবাসা দুটোই গুরুত্বপূর্ণ।

১২০০ প্রাপ্তবয়স্কদের উপর সম্প্রতি একটি সমীক্ষা চালায় মার্কিন এক ব্যক্তিগত আর্থিক সফটওয়্যার কোম্পানি কুইকেন। মানুষের কাছে অর্থ নাকি ভালোবাসার মূল্য বেশি? এই প্রশ্নের উত্তর খুঁজতে সমীক্ষা চালানো হয়।

এই সমীক্ষায় অংশ নেওয়া ৭৩ শতাংশ মানুষ জানিয়েছেন, আর্থিকভাবে সাবলম্বী হওয়ায় তারা ভালোবাসার মানুষটির সঙ্গেও সুখী আছেন। অর্থাৎ বেশিরভাগ মানুষই জানিয়েছেন, দাম্পত্য জীবন সুখের করতে অর্থনৈতিক অবস্থাও উন্নত হওয়া জরুরি।

অন্যদিকে সমীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে ৫৯ শতাংশ জানান, তাদের কাছে অর্থের চেয়ে ভালোবাসার মূল্য বেশি। শতকরা ৭৫ জনের মত, অর্থের লেনদেন করা ভালোবাসার তুলনায় অনেক বেশি কঠিন। আর শতকরা ৩৭ জন মানুষের মতে, সুখী হতে তারা সবকিছু ত্যাগও করতে পারেন।

তবে এই সমীক্ষায় সর্বোচ্চ সংখ্যক মানুষের মতামত হলো, ভালোবাসা টিকিয়ে রাখতে ও সংসারে সুখ আনতে পর্যাপ্ত অর্থের যোগান থাকা জরুরি। মুখে ভালোবাসার কথা বললেও কার্যক্ষেত্রে কিন্তু টাকাও বেশ গুরুত্ব পায় মানুষের কাছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফাইন্যান্সিয়াল এডুকেটরস কাউন্সিলের একটি সমীক্ষা অনুসারে, মাত্র ২১ শতাংশ মানুষ তাদের সঙ্গীর সঙ্গে অর্থ নিয়ে আলোচনা করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

নারীদের মধ্যে ৮৭ শতাংশ ও পুরুষদের মধ্যে ৫৭ শতাংশ বলেছেন, সংসারে সম্পূর্ণ টাকা দিতে মোটেই ভালো লাগে না তাদের।

সঙ্গী অর্থের জন্য ভালোবাসুক এটি চান না ৮৩ শতাংশ নারী ও ৬৭ শতাংশ পুরুষ। অন্যদিকে ৫০ শতাংশ নারী ও ৪০ শতাংশ পুরুষরা ভাবেন, তাদের সংসার চালানোর জন্য কোনো নির্দিষ্ট একজন থাকুক। এমনকি ৬০ শতাংশ অংমগ্রহণকারী জানান, অর্থনৈতিকভাবে সমৃদ্ধ সঙ্গীই তাদের প্রথম পছন্দ।

সূত্র: ভ্যালু পেঙ্গুইন

spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -