অলিম্পিকে জয় ব্রাজিলের, অস্ট্রেলিয়া কাছে হার আর্জেন্টিনার

0
12

স্পোর্টস ডেস্ক

আনুষ্ঠানিকভাবে টোকিও অলিম্পিকের যাত্রা শুরু হবে আগামী ২৩ জুলাই। তার আগে বেশ কয়েকটি ইভেন্ট মাঠে গড়িয়েছে। শুরু হয়েছে ফুটবলের উত্তাপ। আজ (বৃহস্পতিবার) আলাদা আলাদা ম্যাচে মাঠে নেমেছিল আসরের শিরোপা প্রত্যাশী দুই দল আর্জেটিনা ও ব্রাজিল। ‘ডি’ গ্রুপ থেকে জয় দিয়েই আসর শুরু করেছে ব্রাজিল। তবে নিজেদের শুরুর ম্যাচে সুবিধা করতে পারেনি আর্জেন্টিনা। ‘সি’ গ্রুপের ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ২-০ গোলে হেরেছে তারা।

জার্মানিকে ৪-২ গোলে হারিয়ে শুভ সূচনা হলো গত আসরের স্বর্ণজয়ী দল ব্রাজিলের। বৃহস্পতিবার এ ম্যাচে হ্যাটট্রিক করে ইতিহাসের পাতায় নাম লিখলেন ব্রাজিলের ফরোয়ার্ড রিচার্লিসন। অলিম্পিক গেমসে হ্যাটট্রিক করা প্রথম প্রিমিয়ার লিগ ফুটবলার বনে গেলেন এভারটনের এই ফরোয়ার্ড। ইতিহাস গড়তে মাত্র আধঘণ্টা সময় নিয়েছেন ২৪ বছর বয়সী এই ব্রাজিলিয়ান। ম্যাচের সাত মিনিটে জার্মানির বিপক্ষে প্রথম গোল করেন তিনি। ব্যবধান দ্বিগুণ করেন ২২ মিনিটে। আর ৩০ মিনিটে পূর্ণ করেন হ্যাটট্রিক।

এই ৩-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় ব্রাজিল। দ্বিতীয়ার্ধে ফিরে আমিরি ও আচের গোলে লড়াই জমানোর ইঙ্গিত দেয় জার্মানি। তবে ইনজুরি সময়ের পঞ্চম মিনিটে পাউলিনিয়োর গোলে ৪-২ ব্যবধানে ম্যাচ জিতে মাঠে ছাড়ে ব্রাজিল।

দিনের অপর ম্যাচে ‘সি’ গ্রুপের লড়াইয়ে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। সাপ্পোরো দেমো স্টেডিয়ামে আর্জেন্টিনাকে ০-২ গোলের ব্যবধানে হারিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। আক্রমণে এগিয়ে থাকলেও প্রতিপক্ষের গোলমুখে আর্জেন্টিনা ছিল ব্যর্থ। মোট ১২টি শটের ৫টি তারা লক্ষ্যে রাখতে পারে। অন্যদিকে, ৮ শটের মধ্যে পোস্টে রাখা ৫টি থেকে দুটি গোল আদায় করে নেয় অস্ট্রেলিয়া।

ম্যাচের ১৯তম মিনিটে ল্যাছল্যান ওয়েলসের গোলে এগিয়ে যায় অস্ট্রেলিয়া। ৮০তম মিনিটে মিচেল ডিউকের বাড়ানো বল থেকে মার্কো তিলো লক্ষ্যভেদ করলে ২-০ গোলে জয় পায় তারা।