আইনশৃঙ্খলা বাহিনীর উপর বিদেশী নিষেধাজ্ঞায় গণ অধিকার পরিষদের প্রেস বিজ্ঞপ্তি

 

নিজস্ব প্রতিবেদকঃ

গতকাল ১২ ই ডিসেম্বর রোজ রবিবার রাষ্ট্রের আইনশৃঙ্খলা বাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তাদের উপর বিদেশি নিষেধাজ্ঞাকে কেন্দ্র করে সংবাদ সম্মেলন করে গণ অধিকার পরিষদ। গণ অধিকার পরিষদের সদস্য সচিব ও ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর সংবাদ সম্মেলন শেষে গণ মাধ্যমে এক প্রেস বিজ্ঞপ্তি প্রেরণ করেন।নিচে তা পাঠকের জন্য হুবহু তুলে ধরা হল।

প্রেস বিজ্ঞপ্তি
তারিখঃ ১২/১২/২০২১ ইং

সরকারের গণ বিরোধী সিদ্ধান্ত বাস্তবায়নে রাষ্ট্রের আইনশৃঙ্খলা বাহিনী ও উর্ধ্বতন কর্তাদের উপর বিদেশি নিষেধাজ্ঞা জাতির জন্য লজ্জা ও উদ্বেগের

গত ১০ ডিসেম্বর আর্ন্তজাতিক মানবাধিকার দিবসে যুক্তরাষ্ট্রের রাজস্ব ও পররাষ্ট্র মন্ত্রণালয় বিশ্বের বিভিন্ন দেশের ১৫ ব্যক্তি ও ১০ প্রতিষ্ঠানের উপর মানবাধিকার লঙ্ঘনের দায়ে নিষেধাজ্ঞা দিয়েছে। যার মধ্যে বাংলাদেশের পুলিশ প্রধান বেনজির আহমেদ, Rapid Action Battalion (RAB) এর মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল মামুনসহ আইনশৃঙ্খলা বাহিনীর ৬ সদস্য এবং প্রতিষ্ঠান হিসেবে RAB এর নাম রয়েছে।
অগণতান্ত্রিক,ভোটবিহীন কর্তৃত্ববাদী সরকারের গণবিরোধী সিদ্ধান্ত বাস্তবায়ন করতে গিয়ে বিচারবর্হিভূত হত্যাকাণ্ড, অসাংবিধানিক ও বেআইনিভাবে ভিন্নমত ও বিরোধীদের উপর দমন-পীড়নের মত অমানবিক কর্মকান্ডের ফলে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের উপর এমন নিষেধাজ্ঞা স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশের জন্য চরম লজ্জা, উৎকণ্ঠা ও উদ্বেগের।
এমনকি যুক্তরাষ্ট্র কর্তৃক বিশ্ব গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশের আমন্ত্রণ না পাওয়া চরম অসম্মানের ও উৎকণ্ঠার। বিশ্ব গণতন্ত্র সম্মেলনে বাংলাদেশের আমন্ত্রণ না পাওয়া বাংলাদেশের বর্তমান কর্তৃত্ববাদী অগণতান্ত্রিক সরকারের প্রতি আর্ন্তজাতিক সম্প্রদায়ের নেতিবাচক দৃষ্টিভঙ্গির বহিঃপ্রকাশ। যা বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির ক্ষেত্রে একটি বিরাট প্রতিবন্ধকতা সৃষ্টি করবে।

তাই মানবাধিকার লঙ্ঘনের দায়ে যুক্তরাষ্ট্র কর্তৃক অভিযুক্ত ব্যক্তিদেরকে দায়িত্ব থেকে অব্যহতি দিয়ে একটি ‘স্বাধীন তদন্ত কমিশন’ গঠন করে উক্ত ঘটনার সত্যতা যাচাইয়ের জন্য সরকারের প্রতি গণঅধিকার পরিষদ আহ্বান জানায় । একই সাথে যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞার ফলে দেশ আগামীতে কূটনৈতিক, অর্থনৈতিক, জাতিসংঘের শান্তিরক্ষী মিশনসহ যে সংকটের সম্মুখীন হতে যাচ্ছে , উক্ত অবস্থা মোকাবিলায় জাতীয় স্বার্থে প্রধানমন্ত্রীকে দেশের সকল রাজনৈতিক দল, সংগঠন ও নাগরিক সমাজের প্রতিনিধিদের নিয়ে জরুরী সর্বদলীয় সংলাপ আয়োজনের আহ্বান জানায় গণঅধিকার পরিষদ।

জনগণের ভ্যাট-ট্যাক্স,করের টাকায় বেতনভুক্ত আইনশৃঙ্খলা বাহিনীসহ সরকারি কর্মচারীদেরকেও ‘গণঅধিকার পরিষদ’ মনে করিয়ে দিতে চায় যে, “আপনাদের দায়িত্ব সাংবিধানিক দায়বদ্ধতা থেকে দলমতের উর্ধ্বে উঠে দেশের জনগণের সেবা ও কল্যাণের জন্য কাজ করা। জনগণের প্রতি দায়বদ্ধতার শপথ নিয়ে আপনারা কোনো দল বা অগণতান্ত্রিক কর্তৃত্ববাদী সরকারের পক্ষে কাজ করে জনগণের বিপক্ষে অবস্থান নিতে পারেন না। আইনশৃঙ্খলাবাহিনীসহ সরকারি কর্মচারীদেরকে জনগণের পাশে থাকার এবং দলনিরপেক্ষ অবস্থানে থেকে দেশ ও জাতির কল্যাণে গণতন্ত্র ও সাংবিধানিক মূল্যবোধ সমুন্নত রেখে কাজ করার আহ্বান জানাই ।

নুরুল হক নুর
সদস্য সচিব
গণঅধিকার পরিষদ

spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -