আওয়ামী লীগ রাষ্ট্র সংস্কারের ২৭ দফায় ভয় পেয়েছে : দুদু

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

বিএনপির রাষ্ট্রকাঠামো মেরামতের ২৭ দফা রূপরেখা দেখে সরকার ভয় পেয়েছে দাবি করে দলটির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, দেশকে বাঁচানোর জন্য বিএনপি রূপরেখা দিয়েছে। কিন্তু সরকার ও তাদের সহযোগীরা এতে ভয় পেয়েছে। এ রূপরেখা বাস্তবায়িত হলে দেশে গণতন্ত্র ও মানুষের স্বাধীনতা ফিরে আসবে।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ ইয়ুথ ফোরামের উদ্যোগে আয়োজিত এক মানববন্ধনে তিনি এ কথা বলেন।

এ সময় শামসুজ্জামান দুদু বলেন, সরকারের ভালো না লাগারই কথা। কারণ এ রূপরেখা প্রতিষ্ঠিত হলে দেশে গণতন্ত্র ও মানুষের স্বাধীনতা ফিরে আসবে। দুর্নীতিবাজ, হত্যা ও লুণ্ঠনকারীদের বিচারের মুখোমুখি হতে হবে। এজন্য আওয়ামী লীগ রাষ্ট্র সংস্কারের ২৭ দফায় ভয় পেয়েছে।

‘২০৪১ সালের মধ্যে বাংলাদেশ স্মার্ট দেশ হবে’—প্রধানমন্ত্রীর এ বক্তব্যের প্রসঙ্গে তিনি বলেন, সে পর্যন্ত বাংলাদেশ থাকবে কি না আমার সন্দেহ হয়। কারণ ১৪ বছরে দেশের যে অবস্থা করেছে, গণতন্ত্র হরণ করেছে, মানুষের বাক-স্বাধীনতা নেই, পুলিশকে বিতর্কিত করা হয়েছে। এছাড়া সরকারি আমলাদেরও বিতর্কিত করা হয়েছে। এমন কোনো সেক্টর নেই যেখানটায় বিতর্কিত করা হয়নি। এমন কোনো পেশা নেই যেটিকে বিতর্কিত করা হয়নি।

মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে ঘটে যাওয়া অপ্রীতিকর ঘটনা প্রসঙ্গে এই বিএনপি নেতা বলেন, কিছুদিন আগে তিনি গুম হওয়া এক পরিবারের বাসায় গিয়েছিলেন। সেখানে তার সঙ্গে যে ব্যবহার করা হয়েছে তাতে পুরো বিশ্বে বাঙালি জাতির মাথা নিচু হয়েছে। এতো নিকৃষ্ট হতে পারে কোনো দল ও সরকার এটা ভাবা যায় না। এখন তারা বলছেন, এটা বুঝতে পারেননি।

তিনি বলেন, বিএনপি কি অবস্থায় আছে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত এখন তা বুঝতে পারছেন। যুক্তরাষ্ট্র যদিও আগে সাতজনের নামে নিষেধাজ্ঞা দিয়েছিল। তবে এখন তারা আরও ভালো করে বুঝবে দেশের পরিস্থিতি কি।

আওয়ামী লীগ মনে করে তারা সারাজীবন ক্ষমতায় থাকবে উল্লেখ বিএনপির ভাইস চেয়ারম্যান বলেন, এটা পাকিস্তানিরাও মনে করেছিল, কিন্তু তারা পরাজিত হয়েছে। এখন যারা মনে করছেন আজীবন ক্ষমতায় থাকবেন, তাদের বলি গণতন্ত্র কখনও পরাজিত হয় না। গণতন্ত্রের কাছে কর্তৃত্ববাদী শাসক সবসময় পরাজিত হয়।

মানববন্ধনে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইয়ুথ ফোরামের সভাপতি সাইদুর রহমান।

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর

PM shocked at loss of lives in Nepal plane crash

- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -