আগামীকাল থেকে ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ

 

আলামিন হোসেন শাকির
রাজবাড়ী প্রতিনিধিঃ

সারাদেশের নেয় রাজবাড়ী জেলাতেও আগামীকাল ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর ২২ দিন পদ্মা নদীতে মা ইলিশ ধরা নিষিদ্ধ।

প্রধান প্রজনন মৌসুমে ইলিশ মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। মা ইলিশের প্রজনন নিরাপদ রাখার লক্ষ্যে আগামী ৭ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন সারা দেশে ইলিশ ধরা বন্ধ থাকবে। এ সময়ে পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময় নিষিদ্ধ থাকবে। গত ১৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে ৭ থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন সারা দেশে ইলিশ আহরণ, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুত ও বিনিময় নিষিদ্ধ থাকবে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় প্রতিবছরের মতো এবারও ইলিশের প্রজনন নির্বিঘ্ন করতে এ সিদ্ধান্ত নিয়েছে।

জেলে মতন মিয়া বলেন, আমরা সারা বছর নদীতে মাছ ধরে আমাদের সংসার চালায়। সরকার আগামী কাল থেকে ২২ দিন পর্যন্ত মা ইলিশ ধরা বা সকল ইলিশ ধরা নিষেধ করেছেন। কিন্তু আমরা এই ২২ দিন কিভাবে চলবো সেটাও জানি না। আমাদের জেলে কার্ড আছে প্রতিবছর মাছ ধরা বন্ধের আগেই আমাদের কথা চিন্তা করে সরকার চাউল দিতেন কিন্তু এবার এখন আমরা কোন চাউল পাইনি। এখন ভাবছি আমাদের সংসার এই ২২ দিন কিভাবে চালাবো।

উপজেলা মৎস্য কর্মকর্তা সাঈদ আহমেদ বলেন, আগামীকাল থেকে ইলিশ মাছ ধরা বন্ধ ঘোষণা করা হয়েছে। ইলিশ মাছ যাতে কোন জেলে সরকারি আইন অমান্য করে না ধরতে পারে এর জন্য সকল প্রকার ব্যবস্থা গ্রহণ করা হবে। এখন আমরা যদি মা ইলিশ রক্ষা করতে না পারি তাহলে দেশে ইলিশের সংকট পড়বে। তিনি আরো বলেন, হাবাসপুর ইউনিয়নে ২৫৩ টি জেলে কার্ড আছে ও বাহাদুরপুর ইউনিয়নের ২২৯ টি জেলে কার্ড আছে। আশা করছি আমরা আগামী সাত দিনের মধ্যে এদেরকে খাদ্যদ্রব্য প্রদান করতে পারব।

spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -