আফ্রিকায় পড়া গ্রহাণু থেকে দুই বিরল খনিজের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক |

গ্রহাণুটির একটি নমুনা
আফ্রিকায় পড়া ১৫ মেট্রিকটন ওজনের একটি গ্রহাণু বা উল্কাপিণ্ড থেকে দুইটি খনিজ পদার্থ পাওয়া গেছে। এর আগে পৃথিবীতে কখনো এই ধরনের খনিজের সন্ধান পাওয়া যায়নি। খবর সিএনএনের।

আলবার্টা বিশ্ববিদ্যালয়ের জানিয়েছে, যে গ্রহাণুটি থেকে খনিজ দুইটি পাওয়া গেছে সেটি ২০২০ সালে সোমালিয়ায় পাওয়া যায়। এখন পর্যন্ত যতগুলো গ্রহাণু পৃথিবীতে পাওয়া গেছে তার মধ্যে এটি নবম বৃহত্তম।

বিশ্ববিদ্যালয়ের উল্কা সংগ্রহের কিউরেটর ক্রিস হার্ড মহাকাশ থেকে পাওয়া পাথরটির নমুনা গ্রহণ করেছিলেন যাতে তিনি এটিকে শ্রেণীবদ্ধ করতে পারেন। যখন তিনি এটি পরীক্ষা করেন তখন অস্বাভাবিক কিছু তার নজরে আসে। নমুনার কিছু অংশ মাইক্রোস্কোপ দ্বারা শানাক্ত করা যায়নি। তারপরে তিনি বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রন মাইক্রোপ্রোব ল্যাবরেটরির প্রধান অ্যান্ড্রু লোককের কাছ থেকে পরামর্শ চেয়েছিলেন।

বিশ্ববিদ্যালয়ের আর্থ ও বায়ুমণ্ডলীয় বিজ্ঞান বিভাগের অধ্যাপক হার্ড এক বিবৃতিতে বলেছেন, প্রথম দিনই তিনি কিছু বিশ্লেষণ করেন। পরে গ্রহাণুটি থেকে দুইটি বিরল খনিজ পাওয়া যায়।

একটি খনিজটির নাম দেওয়া হয়েছে ইলালাইট। মহাকাশ বস্তু থেকে উদ্ভূত, যাকে এল আলি উল্কাপিণ্ড বলা হয়। কারণ এটি মধ্য সোমালিয়ার এল আলি শহরের কাছে পাওয়া গিয়েছিল।

অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির ইন্টারপ্ল্যানেটারি ইনিশিয়েটিভের ভাইস প্রেসিডেন্ট লিন্ডি এলকিন্স-ট্যানটনের নামানুসারে হার্ড দ্বিতীয়টির নামকরণ করেছেন এলকিনস্টান্টোনাইট। এলকিন্স-ট্যান্টনও ওই বিশ্ববিদ্যালয়ের স্কুল অব আর্থ অ্যান্ড স্পেস এক্সপ্লোরেশনের একজন রিজেন্টস অধ্যাপক ও নাসার আসন্ন সাইকি মিশনের প্রধান তদন্তকারী।

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -