আর্জেন্টিনার মুসলিম জনগোষ্ঠী কেমন আছে?

স্বাধীন নিউজ ডেস্ক: আর্জেন্টিনা, অরণ্যভূমি, মরুভূমি, তুন্দ্রাভূমি, সুউচ্চ সব পর্বতশৃঙ্গ, নদনদী আর হাজার হাজার কিলোমিটার দীর্ঘ আটলান্টিক মহাসাগরীয় উপকূলভূমির দেশ। দক্ষিণ আটলান্টিক মহাসাগরের অনেকগুলি দ্বীপ আর্জেন্টিনা নিজেদের বলে দাবি করে, যার মধ্যে ব্রিটিশ-শাসিত ফকল্যাণ্ড দ্বীপপুঞ্জ অন্যতম। এর বাইরে অ্যান্টার্কটিকা মহাদেশের একটি অংশও আর্জেন্টিনা নিজের বলে দাবি করে। দেশটিতে নানা জাতিগোষ্ঠীর লোক বসবাস করে।

২০১০ সালের আদমশুমারি অনুযায়ী, সেদেশের মোট জনসংখ্যা ৪ কোটি ১ লাখ ১৭ হাজার ০৯৬ জন, যা ২০০১ সাল থেকে ৩ কোটি ৬ লাখ ২ লাখ ৬০ হাজার ১৩০ জন বেশি। মোট জনসংখ্যায় আর্জেন্টিনা দক্ষিণ আমেরিকায় তৃতীয়, ল্যাটিন আমেরিকায় চতুর্থ এবং বিশ্বব্যাপী ৩৩তম।

এই দেশের জনসংখ্যার ঘনত্ব প্রতি বর্গকিলোমিটার ভূমি এলাকায় ১৫ জন, যা বিশ্বের গড় ৫০ জনের চেয়ে অনেক কম। ২০১০ সালে জনসংখ্যা বৃদ্ধির বার্ষিক হার ছিল আনুমানিক ১.০৩ শতাংশ প্রতি ১ হাজার জন বাসিন্দার মধ্যে জীবিত জন্মের হার ১৭.৭ এবং প্রতি ১ হাজার জন বাসিন্দার মধ্যে মৃত্যুর হার ৭.৪।

আর্জেন্টিনা মূলত খ্রিষ্টান প্রধান দেশ। আর্জেন্টিনার ৯১ শতাং মানুষ খ্রিস্টান ২ শতাংশ মুসলমান এবং ৪ শতাংশ হিন্দু বাকি সব অন্যান্য ধর্মের লোক সেখানে বসবাস করেন।

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -