ঈদুল আজহায় ঘর সাজাবেন যেভাবে

0
11

লাইফস্টাইল ডেস্ক |

ঈদের বাকি আর মাত্র কয়েকটি দিন। ঈদের আগেই ঘর গুছিয়ে পরিপাটি করে নিতে হবে। কারণ আত্মীয়-স্বজন বন্ধু বান্ধবদের দাওয়াত না দিলে কি চলে! কোরবানি ঈদ বলে কথা। তাই ঈদের আগে ঘর সাজিয়ে গুছিয়ে নিন ভিন্ন সাজে।

এবারের ঈদে ঘর সাজিয়ে তুলতে পারেন, বিভিন্ন রঙের থিমে। সেই সঙ্গে ঘর সাজানোর উপকরণে সবুজের ছোঁয়া রাখতে ভুলবেন না।। প্রথমেই ঘর পরিষ্কার করে ঝুল ঝেড়ে নিন। বিছানায় পছন্দের চাদর বিছিয়ে নিন।

সোফায়ও থিম কালারের সঙ্গে মিলিয়ে কভার পরাতে পারেন। বসার ঘরের কার্পেটটি হালকা রঙের হলে ভালো। তাতে ঘরকে বেশ একটা অভিজাত চেহারা দেবে।

ঘরে সবুজের ছোঁয়া

ইনডোর প্ল্যান্ট দিয়েই এখন ঘরের ভেতরটা সাজিয়ে নেওয়া যায়। বসার ঘরে সবুজের ছোঁয়া থাকলে যে কারও মনই ভালো হয়ে যায়। এজন্য ঘরে হরেক রকমের ইনডোর প্ল্যান্ট রাখুন। গাছ দিয়ে ঘর সাজানোর মতো রুচিশীল ডেকোরেশন আর হয় না।

ঈদ উপলক্ষে নতুন টব কিনতে পারেন। চেষ্টা করুন টবের রং ঘরের থিমের সঙ্গে যেন মানিয়ে যায়। ফুলদানিতেও পছন্দের রঙের ফুল বা মাল্টিকালারের ফুল রাখতে পারেন। সঙ্গে অবশ্যই গাছের সবুজ পাতা থাকবে।

দেয়াল যখন ক্যানভাস

দেয়ালজুড়ে বিভিন্ন রঙের ছড়াছড়ি। দেখেতে খুবই সুন্দর দেখায়। বর্তমানে ওয়াল পেইন্টিং ডেকোরেশনে ভিন্ন মাত্রা এনেছে। তাই ঈদের আগে এক রঙা ঘরের দেয়াল রাঙিয়ে নিতে পারে হরেক রঙা ডিজাইনে। ফুল, পাখি, লতা, পাতা গাছ, প্রকৃতি যা ইচ্ছে তাই এঁকে নিন দেয়ালে।

আপনি যদি আঁকতে জানেন, তবে রং কিনে এনে পছন্দের ডিজাইন এঁকে নিতে পারবেন কম খরচেই। এ ছাড়াও ওয়ালপেপার দিয়ে মুড়ে দিতে পারেন আপনার পুরোনো দেয়াল। তবে পুরো ঘর ওয়ালপেপারে ঢেকে দেওয়াটা ঠিক হবে না। শুধু বসার ঘরের দেওয়াল ওয়ালপেপারে মুড়ে দিতে পারেন।

অন্যান্য রুমের দেয়ালে জ্যামিতিক নকশা, ছোট ছোট নান্দনিক ফুল, হালকা রঙ কিংবা প্রাকৃতিক দৃশ্যের ওয়ালপেপার ব্যবহার করতে পারেন। ঘরে ঢুকতেই যদি করিডোর থাকে; তবে সেখানকার দেওয়া ঝুলন্ত গাছ রাখতে পারে।

অন্দরের আলোকসজ্জা

ঈদের আগে পুরো বাড়ির অন্দরে আলো দিয়ে সাজিয়ে তুলুন। তাই বলে মাল্টিকালারে নয়। বরং এক-দুই রঙের আলো ব্যবহার করলে খুবই সুন্দর দেখাবে। সোনালি এবং সাদা রঙের আলো সবচেয়ে ভালো লাগবে।

গাছগুলোর মাঝে মাঝে সবুজ রঙের আলো ফিট করুন। গাছের সৌন্দর্য দ্বিগুণ বেড়ে যাবে। এ ছাড়াও ঘরের থিম কালারের সঙ্গে মিলিয়ে বেলুন এবং ফুল দিয়ে পুরো বাড়ি সাজিয়ে নিন।

ওয়েলকাম বোর্ড

ঈদ উপলক্ষে ঘরের প্রধান ফটকে একটি ওয়েলকাম বোর্ড লাগাতে পারেন। ‘ঈদ মোবারক’ লেখা একটি ওয়েলকাম বোর্ডটি যেন হয় হয় গোলাকার। কার্ডবোর্ড কিংবা থার্মোকলে ঈদ মোবারক লিখে ধারালো ছুরি দিয়ে কেটে নিন।

তাতে হালকা রঙের চকচকে কাগজ কিংবা স্পার্কল পেপারও লাগাতে পারেন। তবে দেখতে যত সিম্পল হবে ততই জিনিসটি সুন্দর দেখাবে। ঘরে ঢোকার আগেই এমন ওয়েলকাম বোর্ড দেখে অতিথিরা মুগ্ধ হবেন।

খাবার টেবিলের সাজ

খাবারের প্লেট যতটা সাধারণ হবে; ততই সনু্দর দেখাবে। সাদা রঙের প্লেট-বাটি রাখতে পারেন। টেবিল ম্যাটও ঘরের থিম কালারের সঙ্গে মিলিয়ে ব্যবহার করুন। খাবার টেবিলের মাঝে ছোটো ছোটো ফুলদানিতে ফুল সাজিয়ে রাখুন।

টেবিলের মাঝে মাঝে সুন্দর কিছু মোমবাতি রাখতে পারেন। খাবার ঘরের চারদিকে হলদে এবং সাদা টুনি লাইট দিয়ে সাজিয়ে নিন। এই ঘরের কোণাতেও সবুজ গাছ রাখতে ভুলবেন না।