এবার মালয়েশিয়ায় ড্রোন করবে:করোনা শনাক্ত

0
17

ডেস্ক রিপোর্টঃ

এবার মালয়েশিয়ায় ড্রোন করবে:করোনা শনাক্ত। কোভিড-১৯ শনাক্তের সরঞ্জাম হিসেবে ড্রোন ব্যবহার শুরু হয়েছে মালয়েশিয়ায়। দেশটির আইন শৃঙ্খলাবাহিনী জানায়, প্রতিরোধ ব্যবস্থার অংশ হিসেবে খোলা স্থানে উচ্চ শারীরিক তাপমাত্রার মানুষকে সনাক্তে ড্রোনগুলো ব্যবহার করা হবে।

করোনা সংক্রমণ নির্মূলে মালয়েশিয়ায় দুই সপ্তাহের কড়া লকডাউন চলছে। এর মধ্যে ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর করতে ড্রোনের ব্যবহার হবে বলে সতর্কবার্তা দিয়েছে দেশটির পুলিশ।

মালয়েশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা বার্নামার উদ্ধৃতি দিয়ে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান জানায়, ড্রোনগুলো জনবহুল স্থানে প্রতিটি মানুষকে আলাদা আলাদা করে নীরিক্ষা করতে পারে। এগুলো ২০ মিটার ওপর থেকে মানুষের শরীরের তাপমাত্রা শনাক্ত করতে পারে।

এদিকে, ক্রমবর্ধমান সংক্রমণ বন্ধ করতে এক থেকে ১৪ জুন পর্যন্ত কঠোর লকডাউনের আগে প্রতিদিনের সংক্রমণের সংখ্যা ছিলো নয় হাজারের বেশি।

বর্তমানে প্রতিদিনের শনাক্তের হার কমেছে। তবুও নতুন সংক্রমণ ও মৃত্যুর বেশিরভাগই পুলিশের অগোচরে ঘটা যোগাযোগের কারণে হচ্ছে বলে সন্দেহ করছেন মালয়েশিয়ার স্বাস্থ্য মহাপরিচালক নূর হিশাম আবদুল্লাহ।

একদিনে আক্রান্ত পাঁচ হাজার ২৭১ জন। সোমবার দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ৮২ জন।এ নিয়ে দেশটিতে করোনায় মারা গেলো তিন হাজার ৪৬০ জন। মোট আক্রান্ত মানুষের সংখ্যা ছয় লাখ ২২ হাজার ৮৬ জন। মারণ ভাইরাস থেকে সুস্থ হয়েছে মোট পাঁচ লাখ ৩৪ হাজার ৩৫৭ জন।