এরদোয়ানকে পাল্টা তোপ যুক্তরাষ্ট্রের : ইহুদিবিদ্বেষী মনোভাব দেখাবেন না

0
35

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের কড়া সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। এরদোয়ান ইহুদিবিদ্বেষী কথা বলেছেন বলে অভিযোগ তাদের।

গাজায় ইসরায়েলের আক্রমণ নিয়ে কড়া মনোভাব দেখিয়েছেন এরদোয়ান। হামাস বনাম ইসরায়েলের লড়াইয়ে পুরোপুরি ইসরায়েলকে দায়ী করে কঠোর বিবৃতি দিয়েছেন তিনি। তার পরেই মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস জানিয়েছেন, ‘এরদোয়ানের সাম্প্রতিক ইহুদিবিদ্বেষী মনোভাবের কড়া নিন্দা করছে যুক্তরাষ্ট্র।’ নেড প্রাইস বলেছেন, ‘আমরা প্রেসিডেন্ট এরদোয়ানের কাছে আবেদন করছি যে, তিনি যেন এ ধরনের উত্তেজনা সৃষ্টিকারী মন্তব্য না করেন।’

এরদোয়ান বলেছিলেন, ‘ফিলিস্তিনের বিরুদ্ধে সন্ত্রাসবাদ চালাচ্ছে ইসরায়েল। ওরা খুনি। ওরা পাঁচ-ছয় বছরের বাচ্চাদের খুন করে। ওরা রক্ত চুষে একমাত্র সন্তুষ্ট হয়।’ এরদোয়ান বরাবরই ফিলিস্তিনের কট্টর সমর্থক। তিনি এবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকেও ছাড়েননি। তিনি বলেছেন, ‘বাইডেনের হাতেও রক্ত লেগে আছে, কারণ তিনি ইসলরায়েলকে সমর্থন করছেন।’ যুক্তরাষ্ট্র ও তুরস্কের মধ্যে এই অভিযোগ-পাল্টা অভিযোগের প্রভাব দুই দেশের সম্পর্কে পড়তেই পারে বলে ধারণা করা হচ্ছে।

২০২০ সালের জানুয়ারিতে বাইডেন নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, এরদোয়ান একজন স্বৈরাচারী শাসক। এদিকে আগামী মাসে ব্রাসেলসে ন্যাটো শীর্ষ সম্মেলনের সময় বৈঠকে মুখোমুখি হতে পারেন বাইডেন ও এরদোয়ান।

সূত্র : ডয়েচে ভেলে।