এ সপ্তাহে শীতের মেজাজ কেমন থাকবে?

স্বাধীন নিউজ ডেস্ক!

সংক্রান্তি পার হতে না হতেই নামল পারদ। সোমবার সর্বনিম্ন তাপমাত্রা তিন ডিগ্রি কমে হয়েছে ১৬ ডিগ্রি সেলসিয়াস।

যা এখনও এই সময়ের স্বাভাবিক তাপমাত্রার চাইতে ২ ডিগ্রি বেশি। আগামী কয়েকটাদিন শীতের অনুভূতি থাকবে। তবে তাপমাত্রায় খুব বেশি হেরফের হবে না বলেই খবর।

জানুয়ারির দ্বিতীয় সপ্তাহ থেকে ছুটিতে ছিল শীত। সাধারণত মকর সংক্রান্তির দিন শীতের কামড় থাকে। হাড় কাঁপানো ঠান্ডার সঙ্গে এই সময় উত্তুরে হাওয়ার দাপট চলে। ফলে মকর স্নান সারতে গিয়ে রীতিমতো জবুথবু অবস্থা হয়ে যেতে হয় পুণ‌্যার্থীদের।

তবে এবার পুণ‌্যস্নানের আগে থেকে উধাও হয়ে যায় ঠান্ডা। বরং উষ্ণ আবহাওয়ায় স্নান সারেন পুণ‌্যার্থীরা। এবছর প্রায় ২০ ডিগ্রি তাপমাত্রায় পুণ‌্যস্নান সারেন পুণ‌্যার্থীরা। এমন উষ্ণ মকর সংক্রান্তি কাটানোর রেকর্ড গত ৫৪ বছরেও নেই বলে আবহাওয়া অফিসের তথ‌্য বলছে।

শনিবার মধ‌্যরাত থেকে রবিবার সকাল পর্যন্ত ঘন কুয়াশা ছিল। ফলে কলকাতা বিমানবন্দরে পরিষেবা ব‌্যহত হয়। দৃশ‌্যমানতা নেমে আসে ৫০ মিটারে।

যার জেরে অবতরণ করতে না পেরে মুখ ঘুরিয়ে অন‌্যত্র চলে যায় ৫টি বিমান। তবে তাপমাত্রা স্বাভাবিকের থেকে প্রায় পাঁচ ডিগ্রি বেশি ছিল। সোমবার থেকে ফের পারদ নিম্নমুখী হবে। এমনটাই আভাস ছিল হাওয়া অফিসের। তাই-ই হয়েছে।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী দিনে শীতের উপস্থিতি টের পাওয়া যাবে। তবে তাপমাত্রা খুব বেশি ওঠানামা করবে না। IMD কলকাতা থেকে খবর অনুযায়ী, মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর এলাকায় বৃষ্টি হতে পারে।

উত্তরবঙ্গেও বেশ কিছু জায়গায় বৃষ্টি হতে পারে বলে খবর। আগামী ক’য়েকদিন দক্ষিণবঙ্গে ঘন কুয়াশার সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। কলকাতা-সহ হাওড়া , উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, মেদিনীপুরে ঘন কুয়াশা থাকবে।

সোমবার সর্বনিম্ন তাপমাত্রা তিন ডিগ্রি কমে হয়েছে ১৬ ডিগ্রি সেলসিয়াস।

যা এখনও এই সময়ের স্বাভাবিক তাপমাত্রার চাইতে ২ ডিগ্রি বেশি।

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -