করোনা খারাপ প্রভাব ফেলবে বীর্যের উপর!

 

 

আন্তর্জাতিক ডেস্ক!

করোনা সংক্রমণে আক্রান্তদের নিয়ে এক চাঞ্চল্যকর সমীক্ষা রিপোর্ট বেরিয়ে এসেছে। গবেষণায় বলা হয়েছে, এই ভাইরাস পুরুষদের বীর্যের গুণমানের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

আসলে, অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (AIIMS) এর গবেষকরা সংক্রমণের প্রভাব সম্পর্কে 30 জন পুরুষের উপর গবেষণা করেছেন, যেখানে এই জিনিসটি সামনে এসেছে।

এই পরীক্ষা স্পার্ম কাউন্ট টেস্ট নামে পরিচিত।

এই গবেষণাটি কিউরিয়াস জার্নাল অফ মেডিক্যাল সায়েন্সে প্রকাশিত হয়েছে। AIIMS পাটনা, দিল্লী এবং অন্ধ্রের মঙ্গলাগিরির গবেষকরা যৌথভাবে এ নিয়ে গবেষণা করেছেন। AIIMS পাটনা হাসপাতালে 19-45 বছর বয়সী 30 জন করোনা পুরুষ রোগী অক্টোবর 2020 থেকে এপ্রিল 2021 এর মধ্যে গবেষণায় অংশ নিয়েছিলেন।

বইটির লেখক জানান, আক্রান্ত সবার প্রথম নমুনা বীর্য ও শুক্রাণু পরীক্ষার জন্য নেওয়া হয়। তাকে পরীক্ষা করা হয়েছিল। তারপরে, 74 দিন পরে একটি দ্বিতীয় নমুনা নেওয়া হয়েছিল এবং একই উপ-পরীক্ষা পুনরাবৃত্তি হয়েছিল।

প্রথম নমুনার তদন্তে দেখা গেছে বীর্যে করোনা নেই, তবে এর পরিমাণ, গতিশীলতা এবং শুক্রাণুর সংখ্যা অনেকাংশে কমে গেছে। একই সঙ্গে শ্বেত রক্তকণিকাসহ অনেক কিছুর বৃদ্ধি ঘটেছে।

এ ছাড়া দ্বিতীয় নমুনার তদন্তে বীর্যের অবস্থা ভালো দেখা যায়নি। রিপোর্ট প্রায় একই ছিল। এই তদন্তের সময়, গবেষকরা বিশ্বাস করেছিলেন যে করোনা ভাইরাস পুরুষদের বীর্য এবং শুক্রাণুর সংখ্যার উপর খারাপ প্রভাব ফেলে।

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -