কানাডায় প্রথম জাতীয় প্রবাসী দিবস উদযাপন

 

 

কানাডায় প্রথম জাতীয় প্রবাসী দিবস উদযাপন
জাতীয় প্রবাসী দিবস অভিবাসীদের সাথে সরকার ও জনগণের সংহতি দিবস- দেলোয়ার জাহিদ

 কানাডায় প্রথম জাতীয় প্রবাসী দিবস উদযাপন
কানাডায় প্রথম জাতীয় প্রবাসী দিবস উদযাপন

সেন্ট্রাল আলবার্টা, কানাডা, ৩০ ডিসেম্বর, ২০২২ – বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্কের আয়োজনে সরকার ঘোষিত  ১ম জাতীয় প্রবাসী দিবস পালন উপলক্ষে শুক্রবার এক ভার্চুয়াল আলোচনায় বীর মুক্তিযোদ্বা দেলোয়ার জাহিদ বলেন- সংঘাত, যুদ্ধ, নিরাপত্তাহীনতা এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবে লক্ষ লক্ষ  মানুষ এখন  বাস্তুচ্যুত হচ্ছে। অভিবাসী এবং বাস্তুচ্যুত লোকেদের সমাজের দুর্বল এবং প্রান্তিক জনগোষ্ঠী বিবেচনা করার সময় ফুরিয়েছে। জাতীয় প্রবাসী দিবস অভিবাসীদের সাথে সরকার ও জনগণের সংহতি দিবস।

গত মঙ্গলবার (২৭ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত ও মন্ত্রিসভায় অনুমোদিত জাতীয় প্রবাসী দিবস (৩০ ডিসেম্বর) পালন উপলক্ষে অনুষ্ঠানের  সভাপতি হিসেবে কানাডা প্রবাসী গবেষক, সাংবাদিক, লেখক, বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্কের সভাপতি ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, কানাডা ইউনিট কম্যান্ড এর নির্বাহী সদস্য তার উদ্বোধনী ভাষণে  এ আহ্বান জানান।

অতিথি হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) এর সাবেক পরিচালক অধ্যাপক ড. এস. জে আনোয়ার জাহিদ। দিবসটি পালনে গুরুত্বের ওপর আলোকপাত করে মূল্যবান বক্তব্য রাখেন বিশিষ্ট লেখক, সাংবাদিক, শিক্ষাবিদ, পেশাজীবী ও প্রবাসীগণ  তন্মধ্যে রয়েছেন বাংলাদেশ নর্থ আমেরিকান জার্নালিস্টস নেটওয়ার্কের সহ-সভাপতি খায়রুল আহসান মানিক, স্টেপ টু হিউম্যানিটি এসোসিয়েশনের সাধারণ সম্পাদক কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন, শিক্ষিকা শিরিন ফেরদৌসী, সাংবাদিক শামসুল হাবিব, কানাডা প্রবাসী মশিউর রহমান, আব্দুল মালেক নঈম ও  মোঃ রাফাত হোসেন এছাড়াও অংশগ্রহণ করেন কক্সবাজার চেম্বারের পরিচালক আবেদ আহসান সাগর, নাজমা আক্তার রেশমী এবং যুক্তরাষ্ট্র প্রবাসী নজরুল ইসলাম বাবুল।

আলোচনায় অংশ নিয়ে খায়রুল আহসান মানিক বলেন, প্রবাসীদের দুঃখগাথার শুরু হয় তার স্বদেশে পাসপোর্ট প্রাপ্তি থেকে শুরু করে বিদেশ গমনের প্রতিটি ধাপে ধাপে। প্রবাসে নানাহ প্রতিকূলতার মধ্য দিয়ে বৈদেশিক মুদ্রা আয় করে তা দেশে পাঠাতে ও জটিলতা। প্রবাসী নারী শ্রমিকরা যৌন হয়রানি, নিপীড়ন, নির্যাতনের শিকার হয়েও পায়না দূতাবাসগুলোর যথাযথ কাউন্সেলিং সুবিধা।

কৃষিবিদ মোয়াজ্জেম হোসেন বলেন জীবনের স্তরে স্তরে প্রবাসীরা অবহেলা, নিপীড়ন, ও বৈসম্যের শিকার, এর প্রতিকারে প্রয়োজন সঙ্গবদ্ধ প্রয়াস। প্রবাসীদের কল্যানে আইনি ব্যবস্থার পাশাপাশি মানুষের মনোভাবকে পরিবর্তন করতে হবে.

শিক্ষিকা শিরিন ফেরদৌসী বলেন, প্রবাসে নারী শ্রমিকদের হয়রানি উদ্বেগ ও উৎকণ্ঠার। সরকারকে এ বিষয়ে সময়োপযোগী পদক্ষেপ নিতে হবে.. জাতীয় প্রবাসী দিবস পালন যেন অলংকারিক কোনো শব্দমালা না হয়.

মশিউর রহমান বলেন, প্রবাসীদের মধ্যে শ্রেণী বৈষম্য তৈরী করা হচ্ছে। তাদের প্রতি আচরণগত  বৈষম্য দূর করতে সরকারকে এগিয়ে আসতে হবে.

সভাপতির ভাষণে দেলোয়ার জাহিদ বলেন, বিলম্বিত হলেও সরকারের এ উদ্যোগ প্রশংসনীয় । ভারতের উদাহরণ টেনে তিনি বলেন ২০০৩ সাল থেকে (৯ জানুয়ারি) প্রবাসী ভারতীয় দিবস পররাষ্ট্র মন্ত্রণালয়, ফেডারেশন অব চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, ভারতীয় শিল্প ফেডারেশন  ও উন্নয়ন মন্ত্রক সহযোগে পরিকল্পিত ভাবে তা পালিত হয়ে আসছে। প্রবাসীদের প্রতি মিডিয়া ও জনগণের দৃষ্টিভঙ্গি  সহযোগিতামূলক ও উদার।

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -