কাপ্তাইয়ে আইইআইএমএস(IEIMS) প্রকল্পের আওতায় সিআরভিএস(CRVS) ব্যবস্থার আলোকে শিক্ষার্থীদের প্রোফাইল ডাটাবেইজ তৈরী

0
60

 

 

ও ইউনিক আইডি(UID) নম্বর প্রদান কার্যক্রম এর তথ্য ছক পূরণ এবং অনলাইন সফটওয়্যারে ডেটা এন্ট্রি বিষয়ক ২ দিন ব্যাপী প্রশিক্ষণের শুভ উদ্বোধন ।

অনিন্দ পাল অনি, কাপ্তাই, রাঙ্গামাটিঃ

আজ ০৮/০৯/২০২১ ইং তারিখ, রোজ বুধবার শেখ রাসেল ডিজিটাল ল্যাব, কাপ্তাই উচ্চ বিদ্যালয় এ শিক্ষা মন্ত্রণালয়াধীণ বেনবেইস(BANBEIS) কর্তৃক বাস্তবায়িত ইন্টিগ্রেটেড এডুকেশনাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (IEIMS) প্রকল্পের আওতায় সিআরভিএস (CRVS) ব্যবস্থার আলোকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের প্রোফাইল ডাটাবেজ তৈরি ও ইউনিক আইডি(UID) নম্বর প্রদান কার্যক্রম এর তথ্য ছক পূরণ, অনলাইন সফটওয়্যারে ডেটা এন্ট্রি বিষয়ে উপজেলাধীন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান ও সংশ্লিষ্ট একজন মনোনীত শিক্ষকদের ০২ দিন ব্যাপী প্রশিক্ষণের আজ ১ম দিনের কর্মসূচী অনুষ্ঠিত হয়। উল্লেখ্য যে, আগামী ১১/০৯/২০২১ তারিখ রোজ শনিবার দুপুর ০২ ঘটিকায় উক্ত প্রশিক্ষণের ২য় দিনের কর্মসূচি অনুষ্ঠিত হবে। এসময় মনোনীত প্রতিষ্ঠানগুলোর প্রতিষ্ঠান প্রধান ও সংশ্লিষ্ট আইসিটিতে অভিজ্ঞ শিক্ষক স্বাস্থ্যবিধি মেনে যথাসময়ে প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।
উক্ত অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন জনাব সৈয়দ মাহমুদ হাসান, সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার, কাপ্তাই, রাঙ্গামাটি। উক্ত অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জনাব নাদির আহম্মদ। এসময় বিশেষ অথিতী হিসেবে উপস্থিত ছিলেন প্রকৌশলী আবদুল লতিফ, চেয়ারম্যান, ৪ নং ইউনিয়ন পরিষদ । উক্ত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কাপ্তাই উপজেলার সম্মানিত নির্বাহী অফিসার জনাব মুনতাসীর জাহান এবং প্রধান অতিথির বক্তব্য রাখেন সম্মানিত চেয়ারম্যান জনাব মফিজুল হক, উপজেলা পরিষদ, কাপ্তাই, রাঙ্গামাটি। উক্ত প্রশিক্ষণের রিসোর্স পারসন জনাব সুশেল চাকমা, একাডেমিক অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস, কাপ্তাই, রাঙ্গামাটি। এসময় বিশেষ অথিতি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ডেভেলপমেন্ট ফেসিলেটার জনাব ঝিমি চাকমা।জনাব এইচএম বেলাল চৌধুরী, (অর্ধক্ষ, কর্ণফুলি সরকারি কলেজ, কাপ্তাই।), জনাব জাহাঙ্গীর আলম, (উপাধক্ষ,বাংলাদেশ নৌবাহিনী স্কুল এন্ড কলেজ, কাপ্তাই।), জনাব মোজাম্মেল হোসেন (প্রধান শিক্ষক, কাপ্তাই উচ্চ বিদ্যালয়)সহ ৩৬ জন প্রতিষ্ঠান প্রধান প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।
এছাড়াও আজকের প্রশিক্ষণের ১ম দিনের কর্মসূচীর এই উদ্বোধনী অনুষ্ঠানের মূল প্রতিপাদ্য বিষয়সমুহের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয় সমূহ নিয়ে আলোচনা করা হয়। আলোচনায় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জনাব নাদির আহম্মদ জানান, ১২ তারিখ থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো ক্লাস চালু করার জন্য প্রস্তুত। আজকের এই প্রশিক্ষণ কর্মসূচীর ব্যবস্থাপনায় ছিল উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস, কাপ্তাই, রাঙ্গামাটি।

এরপর উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প ( ইউজিডিপি) স্থানীয় সরকার এর সহায়তায় “বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে হ্যান্ড ওয়াস বেসিন স্থাপন” প্রকল্পের শুভ উদ্বোধন করা হয় এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কন্টাক্টলেস থার্মোমিটার প্রদান করা হয়। জানা যায় যে, মোট ২৬ টি হ্যান্ড ওয়াস বেসিন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপন করা হবে। এর মধ্যে ১২ টি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে ১৪টি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে স্থাপন করা হবে।