কাশিনাথপুরে প্রয়াস সাংস্কৃতিক গোষ্ঠীর উদ্যেগে জাতীয় কবির জন্ম জয়ন্তী উদযাপন

0
31

আব্দুল জব্বার ;
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মজয়ন্তী উপলক্ষে বৃহত্তর কাশিনাথপুরে প্রয়াস সাংস্কৃতিক গোষ্ঠীর উদ্যেগে আলোচনা ও সাংস্কৃতিক সন্ধার আয়োজন করা হয়।
আজ শনিবার ২৯/০৫/২১ খ্রি. বিকেলে কাশিনাথপুর ইউনিয়ন কনফারেন্স সেন্টারে এ অনুষ্ঠানের আয়োজন করে প্রয়াস সাংস্কৃতিক গোষ্ঠি। সাংস্কৃতিক ব্যাক্তিত্ব হুমায়ন কবীরের সভাপতিত্বে অধ্যাপক জানে আলমের উপস্থাপনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাশিনাথপুর ইউনিয়ন চেয়ারম্যান জনাব মীর মন্জুর এলাহী। আরো উপস্হিত ছিলেন প্রয়াস এর দায়িত্ব প্রাপ্ত সভাপতি নাকালিয়া ডিগ্রি কলেজের সহকারী অধ্যাক্ষ জনাব মফিদুল ইসলাম শাহীন, উপস্থিত ছিলেন শহীদ নগর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব ফরহাদ আলী মাষ্টার, আরো উপস্থিত ছিলেন ডক্তার সানু, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব কবি, লেখক ও সাংবাদিক আলাউল হোসেন, আরো উপস্থিত ছিলেন শহীদ নুরুল হোসেন ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক ও দৈনিক আমাদের সমাচার এর সম্পাদক মাহবুব হোসেন, অধ্যাপক মামুন ও পিযুশ কুমার, বিশিষ্ট ব্যবসায়ী ফুয়াদ হোসেন, কাশিনাথপুর ডিজিটাল কলেজর অধ্যাক্ষ জনাব আক্কাস আলী, বরাট সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ফজলুল হক সহ আরো অনেকে।

এ সময় বক্তারা বলেন, কাজী নজরুল ইসলাম ছিলেন এক মহান ব্যাক্তির নাম। তার তমন প্রতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও তিনি ছিলেন এক অতুলনীয় মানব। তিনি অসাম্প্রদায়িক সমাজ গঠনে ভূমিকা রেখেছেন। তিনি আমাদের মুক্তিযুদ্ধে তার বিদ্রোহী কবিতার মাধ্যমে যোদ্ধাদের অনুপ্রেরণা দিয়েছেন। তাকে নিয়ে যাই বলি তা কম বলা হবে। বক্তারা সকলকে আর্দশ কবি বিদ্রোহী কবির আর্দশে জীবন যাপন করার আহ্বান জানান।

এ সময় সভাপতির বক্তব্যে হুমায়ুন কবীর বলেন, বৃহত্তর কাশিনাথপুরে প্রয়াস সাংস্কৃতিক গোষ্ঠি বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ভবিষ্যতেও আমাদের এ কার্যক্রম সুনামের সাথে এগিয়ে নেব ইনশাআল্লাহ।
প্রয়াস পাঠাগারের সভাপতি জনাব মফিদুল ইসলাম শাহীন বলেন তরুণ প্রজন্মকে মাদক সন্তাস রুখতে সাংস্কৃতিক মনা করে গড়ে তুলতে হবে। তিনি আশা প্রকাশ করেন প্রয়াস বৃহত্তর কাশিনাথপুরে সাংস্কৃতিক চর্চায় অনেক ভূমিকা রেখেছে ও রাখবে।
আলোচনা শেষে নজরুল সংগীত ও কবিতা পাঠ করা হয়।
উল্লেখ্য বৃহওর কাশিনাথপুরে প্রয়াস সাংস্কৃতিক গোষ্ঠি সাংস্কৃতির পাশাপাশি স্বেচ্ছাসেবক ও সামাজিক কার্যক্রম পরিচালনা করে আসছে।