কুমিল্লায় নানা অনিয়মের অভিযোগে পাঁচ প্রতিষ্ঠানকে অর্ধলক্ষাধিক টাকা জরিমানা

0
22

লিও মোঃ-মোফাজ্জল হোসাইন পলাশ,কুমিল্লা।

কুমিল্লায় নানা অনিয়মের অভিযোগে পাঁচটি প্রতিষ্ঠানকে অর্ধলক্ষাধিক টাকা জরিমানা করা হয়েছে। আজ ৪গমে সকাল থেকে দুপুর পর্যন্ত অভিযানটি পরিচালিত হয়।
অভিযানে নেতৃত্ব দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কু‌মিল্লা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আছাদুল ইসলা‌ম।
অভিযান শেষে মো. আছাদুল ইসলা‌ম জানান, নিয়মিত অভিযানের অংশ হিসেবে মঙ্গলবার জেলার আদর্শ সদর উপজেলার ‌কালিয়াজু‌ড়ি, পালপাড়া ও বু‌ড়িচং উপজেলার ভরাসার বাজার এলাকায় বি‌শেষ তদার‌কি অ‌ভিযান প‌রিচা‌লনা করা হ‌য়ে‌ছে।
এ সময় মূল‌্যতা‌লিকা প্রদর্শন না করা, খা‌দ্যে মানব স্বা‌স্থ্যের জন‌্য ক্ষ‌তিকর রঙের মিশ্রণ, অ‌বৈধ প্রক্রিয়ায় খাদ‌্য প্রস্তুত করা, ওজ‌নে কারচু‌পি করা, অ‌তি‌রিক্ত দা‌মে গ‌্যাস সি‌লিন্ডার বি‌ক্রি এবং মেয়াদ উত্তীর্ণ ওষুধ বি‌ক্রির ম‌তো ভোক্তা অধিকারবিরোধী কর্মকা‌ণ্ডের সঙ্গে জ‌ড়িত থাকার অ‌ভি‌যো‌গে পাঁচটি প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯-এর সং‌শ্লিষ্ট ধারায় ৫২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।
অ‌ভিযা‌নে দোকা‌নে মূল‌্যতা‌লিকা প্রদর্শন নি‌শ্চিত করা হয়। ভোক্তা ও ব‌্যবসায়ী‌দের মা‌ঝে স‌চেতনতা বৃ‌দ্ধির জন‌্য ২৫০টি লিফ‌লেট ও মাস্ক‌বিহীন লোকজনের মাঝে মাস্ক বিতরণ করা হয়।
তদারকির সময় হ‌্যান্ডমাই‌কের মাধ‌্যমে বি‌শেষ সেবা সপ্তাহ উপল‌ক্ষে ব্যবসায়ীদের নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি, দৃশ‌্যমান স্থা‌নে দোকা‌নের মূল‌্যতা‌লিকা প্রদর্শন, ক্রয়-বিক্রয় রশিদ সংরক্ষণ এবং ক্রেতা-‌বি‌ক্রেতা উভয়‌কে মাস্ক ব‌্যবহা‌রের নির্দেশনা দেয়া হয়।
অভিযানে সং‌শ্লিষ্ট বাজার ব‌্যবসায়ী স‌মি‌তির নেতারা এবং জেলা পু‌লি‌শের এক‌টি টিম উপ‌স্থিত থে‌কে সা‌র্বিক সহযোগিতা করেন। জনস্বার্থে এ কার্যক্রম অব্যাহত থাকবে বলে ভোক্তা অধিদপ্তর থেকে জানানো হয়।