খাগড়াছড়িতে চুক্তির ২৪বছর পূর্তি উপলক্ষে জনসংহতি সমিতির সংবাদ সম্মেলন।

জসিম উদ্দিন জয়নাল,পার্বত্যাঞ্চল প্রতিনিধিঃ

খাগড়াছড়িতে শান্তিচুক্তির পূর্নাঙ্গ বাস্তবায়ন সহ
পাহাড়ের ভূমি সমস্যা নিরসনে পার্বত্য চুক্তি মোতাবেক ভূমি কমিশনের বিধিমালা প্রণয়নপূর্বক দ্রুত বিচারিক কার্যক্রম শুরু সহ ৭ দফা দাবিতে খাগড়াছড়িতে সংবাদ সম্মেলন করেছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি

মঙ্গলবার (৩০নভেম্বর ২০২১ইং)দুপুরের দিকে জেলার মহাজনপাড়া এফ.এন.এফ রেস্টুরেন্টে পার্বত্য চট্রগ্রাম জনসংহতি সমিতির খাগড়াছড়ি জেলার সহ-সভাপতি বিভূ রঞ্জন চাকমা পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়নের ৭দফা দাবি লিখিত বক্তব্য পাঠ করেন।

পাহাড়ের ভূমি সমস্যা নিরসনে পার্বত্য চুক্তি মোতাবেক ভূমি কমিশনের বিধিমালা প্রণয়নপূর্বক দ্রুত বিচারিক কার্যক্রম শুরু করা, পার্বত্য চট্টগ্রাম চুক্তির আলােকে ১৯০০ সালের পার্বত্যচট্টগ্রাম শাসনবিধি কার্যকর রাখা। পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ ও তিন পার্বত্য জেলা পরিষদে সাধারণ প্রশাসন, স্থানীয়পুলিশ, ভূমি ও ভূমি ব্যবস্থাপনা, উপজাতীয় আইন ও সামাজিক বিচার কার্যাবলী ও ক্ষমতা নির্বাহী আদেশের মাধ্যমে হস্তান্তর করাসহ ৭ দফা দাবিতে খাগড়াছড়িতে সংবাদ সম্মেলন করেছে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির কেন্দ্রীয় কমিটির তথ্য ও প্রচার সম্পাদক সুধাকর ত্রিপুরা, কেন্দ্রীয় সদস্য সিলু কুমার চাকমা, জেলা সভাপতি আরদ্র পালখীসা, মহিলা সমিতির কেন্দ্রীয় সদস্য সুষ্মিতা চাকমা ও ববিতা চাকমা প্রমুখ।

আগামী ২রা ডিসেম্বর পার্বত্য চুক্তির ২৪ তম বর্ষপূর্তি উপলক্ষে জেলা শহরে আয়োজিত সংবাদ সম্মেলনে জেএসএস সহ-সভাপতি বিভু রঞ্জন চাকমা বলেন, অবিলম্বে চুক্তি মতোবেক স্থায়ী বাসিন্দাদের নিয়ে ভোটার তালিকা প্রণয়ন করে তিন পার্বত্য জেলা পরিষদ ও পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের নির্বাচনের ব্যবস্থা করা। এছাড়া জনসংহতি সমিতির সদস্যদের যথাযথ পুনর্বাসন ও ভারত প্রত্যাগত উপজাতীয় শরনার্থী ও আভ্যন্তরীণ উপজাতীয় উদ্বাস্তুদের যথাযথ পুনর্বাসন সহ পার্বত্য চট্টগ্রামসহ সমতলের আদিবাসীদের জাতিসত্তার সাংবিধানিক স্বীকৃতি প্রদান করা।

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -