খেলা হবে দিবস পালনের ঘোষণা দিলেন মমতা

0
9

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগামী ১৬ আগস্ট রাজ্যজুড়ে ‌‘খেলা হবে দিবস’ পালনের ঘোষণা দিয়েছেন। ওইদিন রাজ্যের প্রতিটি গ্রাম পঞ্চায়েত থেকে জেলা পর্যায়ে এই দিবস পালন করা হবে বলে জানিয়েছেন তিনি। বুধবার কলকাতায় আয়োজিত এক অনলাইন সভায় যোগ দিয়ে খেলা হবে দিবস পালনের ঘোষণা দেন পশ্চিমবঙ্গের এই মুখ্যমন্ত্রী।

গত মার্চে পশ্চিমবঙ্গের লোকসভা নির্বাচনী মাঠে রাজনৈতিক স্লোগান হিসেবে ব্যাপক জনপ্রিয়তা পায় ‘খেলা হবে’ স্লোগান। এই স্লোগানের উৎপত্তি নিয়ে বাংলাদেশের নামও জড়িয়ে যায় এবং তা নিয়ে দেশটির গণমাধ্যমে আলোচিত হয়। এমনকি খেলা হবে স্লোগান নিয়ে কটাক্ষ করতে দেখা যায় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও।

সেই সময় পশ্চিমবঙ্গের এক নির্বাচনী সমাবেশে অংশ নিয়ে মোদি বলেছিলেন, ‘দিদি বলে খেলা হবে, বিজেপি বলে চাকরি হবে, শিক্ষা হবে, উন্নয়ন হবে, হাসপাতাল হবে, স্কুল হবে। ১০ বছর ধরে খেলেছেন। এবার খেলা শেষ হবে। উন্নয়ন শুরু হবে।’ কিন্তু নির্বাচনে বিজেপির ভরাডুবি ঘটার পর তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবার তার সেই স্লোগানে দিবস পালনের ঘোষণা দিলেন।

বুধবার মুখ্যমন্ত্রী মমতা বলেছেন, ১৬ আগস্ট রাজ্যজুড়ে ‘খেলা হবে দিবস’ পালন করা হবে। সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে এই কর্মসূচিকে বৃহত্তর অংশে পৌঁছে দিতে চায় রাজ্য সরকার। ওই দিন বিভিন্ন ক্রীড়া প্রতিষ্ঠানে ফুটবল বিতরণ করা হবে বলেও জানান তিনি।

তবে তার এই ঘোষণাকে কটাক্ষ করে রাজ্যসভায় বিজেপি সাংসদ স্বপন দাশগুপ্ত টুইট করেছেন। টুইটে তিনি বলেছেন, ‘১৯৪৬ সালের ১৬ আগস্ট মুসলিম লিগ প্রত্যক্ষ সংগ্রাম দিবস ঘোষণা করে গ্রেট ক্যালকাটা কিলিং শুরু করে। আজকের পশ্চিমবঙ্গে ‘খেলা হবে’ বিরোধীদের ওপরে সন্ত্রাসের প্রতীক হয়ে উঠেছে।’

জবাবে তৃণমূলের রাজ্য মুখপাত্র কুণাল ঘোষ বলেন, ‘স্বপনের সঙ্গে বাংলার কোনও সম্পর্ক নেই বলে তিনি জানেন না ১৬ আগস্ট ক্রীড়াপ্রেমী দিবস। তবে তার কোনও সরকারি স্বীকৃতি এতদিন ছিল না। মুখ্যমন্ত্রী সেটা দিলেন। বিকৃতমনস্ক হলে সব বিষয়কেই হিন্দু-মুসলমান দৃষ্টিভঙ্গি থেকে দেখা যায়।’ আনন্দবাজার।