গর্ভাবস্থায় যে সাত খাবার বাচ্চার গায়ের রঙ ফর্সা করে

0
17

লাইফস্টাইল ডেস্ক

গর্ভাবস্থায় পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। ছবি: সংগৃহীত

প্রত্যেক মা-বাবাই চায় তার সন্তানের গায়ের রঙ যেন ফর্সা হয়। এতে সন্তান দেখতে সুন্দর হবে বলেই ধারণা। অনেকেই মনে করেন, বাবা-মা কালো হলে সন্তানের গায়ের রঙ কালো হবে, আবার বাবা-মার গায়ের রঙ ফর্সা হলে সন্তানও ফর্সা হবে। যা একদমই ভুল ধারণা। মূলত এর জন্য প্রয়োজন পুষ্টিকর খাবার গ্রহণের পাশাপাশি নিজের জীবনাচরণের ইতিবাচক পরিবর্তন আনা।
বিশেষজ্ঞদের মতে, খাদ্য নির্বাচনের উপর সন্তানের শরীরের বর্ণ কেমন হবে তা নির্ভর করে না, এটা নির্ভর করে তার বাবা-মা এর কাছ থেকে যে জিন পেয়েছে তার উপর। শুধুমাত্র ত্বকের সৌন্দর্যই কোনো মানুষের একান্ত আকাঙ্ক্ষিত বিষয় হতে পারে না। তাই গর্ভবতী মায়েদের উচিত একটি সুস্থ্, মেধাবী ও স্বাভাবিক শিশুর জন্মের জন্য চেষ্টা করা।

গর্ভবতী মায়েদের স্বভাবতই খুব বেশি ক্ষুধা পায় এবং সেই সময়ে ঠিক মত খাওয়া দাওয়া করাটা আসলে তাদের জন্য খুব জরুরি। কেননা এই খাবার মায়ের সঙ্গে সঙ্গে শিশুর জন্যও অনেক বেশি দরকারি। অ্যালকোহল গ্রহণের অভ্যাস থাকলে বর্জন করা উচিত। ওজন নিয়ন্ত্রণে রাখুন, খুব বেশি ওজন হলে প্রি ম্যাচিউর বেবির জন্ম হয় যা বাচ্চার আইকিউ এর উপর প্রভাব ফেলে। নিয়মিত ৩০ মিনিট ব্যায়াম করুন। এতে বাচ্চার ব্রেইন এর গঠন ও অন্যান্য অঙ্গের গঠনে সহায়তা করে।

বিজ্ঞানীদের মতে, গর্ভের শিশু শুনতে পায় এবং সেই অনুযায়ী সাড়া দেয়। গর্ভের শিশুর সঙ্গে কথা বলুন, গান করুন এবং ধর্মীয় বই ও বিখ্যাত মনীষীদের জীবনী পড়ুন। কিছু গবেষণায় পাওয়া গেছে যে, গর্ভে থাকতে শিশু যে কণ্ঠস্বর শুনেছে জন্মের পর সেই কণ্ঠস্বর শুনলে শিশু শান্ত হয়।