গুগলে অন্তত ১০ হাজার নতুন কর্মসংস্থান তৈরি হবে।

0
232

যুক্তরাষ্ট্রে ৭০০ কোটি ডলারের বেশি বিনিয়োগের ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যালফাবেট ইনকরপোরেশনের মালিকানাধীন প্রতিষ্ঠান গুগল। চলতি বছর গুগলের যুক্তরাষ্ট্র অফিস ও ডাটা সেন্টারে এ অর্থ বিনিয়োগ করা হবে। বুধবার (১৭ মার্চ) প্রতিষ্ঠানটি এ ঘোষণা দিয়েছে। খবর রয়টার্স।

মোট বিনিয়োগের মধ্যে ১০০ কোটি ডলার ক্যালিফোর্নিয়ায় অ্যালফাবেটের প্রধান কার্যালয়ে বিনিয়োগ করবে গুগল। এমন এক সময়ে গুগল এ বিনিয়োগের ঘোষণা দিল, যখন কভিড-১৯ পরিস্থিতির কারণে অন্য প্রযুক্তি কোম্পানিগুলো সিলিকন ভ্যালি ছাড়ছে। ক্যালিফোর্নিয়ায় পরিচালনা ব্যয় বৃদ্ধি ও উচ্চ করহারের কারণে এখন প্রযুক্তি কোম্পানিগুলো রিমোট ওয়ার্ক পদ্ধতির দিকে বেশি ঝুঁকছে।
গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই বলেন, এ বিনিয়োগের ফলে গুগলে অন্তত ১০ হাজার নতুন কর্মসংস্থান তৈরি হবে। পাশাপাশি চলতি বছর যুক্তরাষ্ট্রে গুগলের ডাটা সেন্টারের সংখ্যাও বাড়ানো হবে বলে এক ব্লগ পোস্টে জানিয়েছেন সুন্দর পিচাই।

করোনার সময় গুগলসহ অন্যান্য বড় প্রযুক্তি প্রতিষ্ঠান কর্মীদের ঘরে থেকে কাজ করতে উদ্বুদ্ধ করেছে। তবে পিচাই এখন বলছেন, সশরীরে থেকে সমন্বয় ও কোনো কিছু তৈরি করা গুগলের সংস্কৃতি এবং ভবিষ্যতের গুরুত্বপূর্ণ অংশ।
আটলান্টা, ওয়াশিংটন ডিসি, শিকাগো এবং নিউইয়র্ক সিটিতে নতুন কার্যালয় প্রতিষ্ঠার পাশাপাশি ক্যালিফোর্নিয়ার প্রধান কার্যালয়ে ১০০ কোটি ডলারের বেশি বিনিয়োগ করবে গুগল। তা ছাড়া নেব্রাস্কা, সাউথ ক্যারোলাইনা, ভার্জিনিয়া, নেভাদা ও টেক্সাসে ডেটা সেন্টার স্থাপনের পরিকল্পনা রয়েছে। পাশাপাশি নর্থ ক্যারোলাইনার ডারহামে ‘ক্লাউড ইঞ্জিনিয়ারিং সাইট’ করা হবে।
গুগলের কর্মীরা চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত বাসা থেকে কাজ করবেন বলে এর আগে জানিয়েছিলেন পিচাই। তবে সেই ধারা স্থায়ী করতে চান না তিনি। আবার সেপ্টেম্বরে সব কর্মী অফিসে ফিরিয়ে আনা হবে কি না, তা-ও এখন অনিশ্চিত।