ঘরোয়া সাজেই হোক বর্ষবরণ

0
206

বৈশাখী সাজ। ছবি: সংগৃহীত

পহেলা বৈশাখ বাঙালির প্রাণের উৎসব। বাঙালির প্রতিটি ঘরে ঘরেই এই দিনটিকে উদযাপন করা হয়। যে যেভাবে পারেন এই দিনটি সেভাবেই সবাই পালন করেন। যদিও বর্ষবরণের রীতি প্রায় সব দেশেই রয়েছে। আমাদের দেশে এই উৎসব গ্রামকেন্দ্রিক হলেও, এখন শহরে এর আমেজ সবচেয়ে বেশি দেখা যায়।
প্রতি বছর নারী, পুরুষ, শিশু সবাই নিজেদের সাজায় বৈশাখী সাজে। গতবারের মতো এবারো আর তা সম্ভব হচ্ছে না। কারণ হচ্ছে প্রাণঘাতী করোনা। যা আমাদের দেশে আবারো মরণ থাবা বসিয়েছে। তাই ছোঁয়াচে এই রোগ থেকে বাঁচতে বাঙালিরা এক প্রকার ঘরবন্দী। তাই বলে যে বর্ষবরণ হবে না, তা কিন্তু নয়। বাইরে না বের হলেও ঘরে বসেই পালন করুন নববর্ষ। নিজেকে ঘরে থেকেই সাজিয়ে নিন বৈশাখী সাজে। চলুন জেনে নেয়া যাক ঘরের মধ্যে কেমন হবে বৈশাখের সাজ-পোশাক-

বৈশাখী সাজ

পোশাক

কটন, এন্ডিকটন, ভয়েল কিংবা লিলেনের মতো কাপড় বৈশাখি পোশাকে কাপড় হিসেবে বেছে নিন। যেহেতু ঘরেই থাকা হবে তাই সিম্পল পোশাকই ভালো। রঙের ক্ষেত্রে বৈশাখ মানেই লাল-সাদা। তারপরও অন্যান্য রঙ যে পরা যাবে না, এমন নয়। তাই লাল-সাদার পাশাপাশি হলুদ, লেমন, পার্পেল, বাসন্তির মতো রঙও বেছে নিতে পারেন। শাড়ি পরতে না চাইলে কামিজ কিংবা কুর্তিও পরতে পারেন।