ঘুমানোর সময় মাথা থেকে পা পর্যন্ত কম্বল দিয়ে ঢেকে ফেললে

ঘুমানোর সময় মাথা থেকে পা পর্যন্ত কম্বল দিয়ে ঢেকে ফেললে এই অভ্যাসটি অবিলম্বে পরিবর্তন করুন

দেশের বেশিরভাগ এলাকায় শীতের প্রভাব দেখাতে শুরু করেছে। এটি এড়াতে বেশিরভাগ বাড়িতে ফ্যানের গতি কমিয়ে দেওয়া হয়েছে। এ নিয়ে বেশির ভাগ মানুষই কম্বলের আশ্রয় নিতে শুরু করেছে।

শীত এড়াতে এবং শান্তির ঘুম পেতে মানুষ বিভিন্ন পদ্ধতি অবলম্বন করে। এ জন্য কেউ ঘরে হিটার জ্বালিয়ে ঘুমায়, আবার কেউ ঘর গরম রাখার জন্য আগুন জ্বালিয়ে ঘুমায়।

এই ধরনের অভ্যাস এমনকি একদিন আপনার জীবন কেড়ে নিতে পারে। শীত এড়াতে কেউ কেউ মাথা থেকে পা পর্যন্ত কম্বলে ঢেকে রাখে। এমন মানুষদের জন্য বিশেষ সতর্কবার্তা দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

আপনিও যদি কম্বল দিয়ে মুখ ঢেকে ঘুমান, তাহলে এখনই আপনার অভ্যাস বদলান, না হলে অনেক বিপজ্জনক পরিণতি দেখতে পাবেন।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের সতর্কতা

1. স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে যারা রাতে কম্বল দিয়ে মুখ ঢেকে ঘুমান, তাদের স্বাস্থ্য সম্পর্কিত অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। কম্বল দিয়ে পুরো শরীর ঢেকে রাখার পর অক্সিজেনের প্রবাহ বাধাগ্রস্ত হয়। এ কারণে হাঁপানি ও হার্ট সংক্রান্ত সমস্যার ঝুঁকি বেড়ে যায়।

2. ভাল মানসিক স্বাস্থ্যের জন্য, আপনার মস্তিষ্ক পর্যাপ্ত পরিমাণে অক্সিজেন পায়। যখন আমরা আমাদের শরীরকে সম্পূর্ণভাবে কম্বলে জড়িয়ে রাখি, তখন শ্বাস নিতে অসুবিধা হয়। এ কারণে মাথাব্যথা, ক্লান্তি এবং ঘুমহীনতার মতো সমস্যায় পড়তে হয়। ঘুমের অভাবে মানসিক স্বাস্থ্য ক্ষতিগ্রস্ত হয়।

3. শরীরে অক্সিজেন কম সরবরাহের কারণে শরীরের বিপাক প্রক্রিয়াও ক্ষতিগ্রস্ত হয়। এ কারণে শরীরে দ্রুত চর্বি জমতে শুরু করে এবং স্থূলতা দ্রুত বৃদ্ধি পায়।

spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -