চট্টগ্রামের আবাসিক এলাকা ও স্কুল সড়ক জুড়ে আবর্জনার স্তূপ…

0
16

ইসমাইল ইমন, চট্টগ্রাম মহানগর প্রতিনিধি।
চট্টগ্রাম মহানগরের বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকার মধ্যে চকবাজার ও পশ্চিম বাকলিয়া এলাকার আবে আবাসিক এলাকা ও বিভিন্ন গুরুত্বপূর্ণ স্কুল সড়কজুড়ে দেখা যায় ময়লা আবর্জনার স্তূপ।
বৃহস্পতিবার (৮ই জুন)
এসব এলাকা ঘুরে দেখা যায় রাস্তার পাশে সিটি কর্পোরেশনের নির্দিষ্ট ডাস্টবিন থাকলেও স্থানীয় এলাকাবাসী নির্দিষ্ট ডাস্টবিনে ময়লা আবর্জনা ফেলে দুর থেকে রাস্তার উপর আবর্জনা ছুড়ে ফেলে যায় যার ফলে ময়লা আবর্জনা চলাচলে রাস্তার উপরে ছড়িয়ে-ছিটিয়ে থাকতে দেখা যায় সেইসাথে রাস্তা দিয়ে চলাচল কারী জনসাধারণ ও স্কুলপড়ুয়া ছাত্র-ছাত্রীরা এসাইনমেন্ট জমা দিতে আসা যাওয়ার পথে নাক, মুখ চেপে রাস্তা পারাপার হচ্ছেন।
স্থানীয় বাসিন্দাদের সাথে কথা বলে জানা যায় চকবাজার পশ্চিম বাকলিয়া আদর্শ বালিকা উচ্চ বিদ্যালয় সড়ক, দক্ষিণ রসুলবাগ আবাসিক ১৭ নং ওয়ার্ড এলাকা সড়ক,
ফুল তলা সড়ক ও রাহাত্তার পুল সড়কের আশেপাশে গুরুত্বপূর্ণ ২টি স্কুল, জামে মসজিদ ও কবর স্থান রয়েছে, এইসব গুরুত্বপূর্ণ রাস্তা ও স্হাপনার পাশে সিটি কর্পোরেশনের নির্দিষ্ট ময়লা আবর্জনা ফেলার ডাস্টবিন থাকলেও স্থানীয় অসচেতন মানুষ এটার সঠিক ব্যবহার করছে না।
যার ফলে সড়কে চলাচল কারীদের এইসব ময়লা-আবর্জনার উপর দিয়ে প্রকট দুর্গন্ধের মধ্যে যাতায়াত করতে হয়। স্থানীয় মহাল্লা কমিটি ও জনপ্রতিনিধির সাথে এ বিষয়ে নিয়ে কথা বললে, উনারা জানান, এইসব বিষয়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশন স্থানীয় জন প্রতিনিধির তত্ত্বাবধানে পরিচ্ছন্নতাকর্মীরা কাজ করে যাচ্ছে, সিটি কর্পোরেশনের পরিচ্ছন্নতাকর্মীদের পাশাপাশি স্থানীয় এলাকাবাসী সচেতন হয় ডাস্টবিনের সুষ্ঠু ব্যবহার না করলে একার পক্ষে এইসব সমস্যা সমাধান করা সম্ভব নয়, দেশ ও এলাকার উন্নয়ন পরিচ্ছন্নতায় সকলেরই সহযোগিতামূলক আন্তরিক ভূমিকা জরুরী..