চট্টগ্রামে এক নারীর পরিবর্তে জেল খাটছেন আরেক নারী

0
13

চট্টগ্রাম প্রতিনিধি

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার (ফাইল ছবি)

আসামি আজাদের পরিবর্তে জেল খাটছিলেন রকি। আসামি কুলসুম আক্তার কুলসুমীর পরিবর্তে জেল খাটছিলেন মিনু আক্তার। চট্টগ্রামে বেশ আলোচনার জন্ম দিয়েছিল এ দুটি ঘটনা। সেই আলোচনার রেশ না কাটতেই ফের একই ঘটনার পুনরাবৃত্তি ঘটেছে বন্দর নগরীতে।
এবারো এক নারীর পরিবর্তে জেল খাটছেন আরেক নারী। তবে এবার চুক্তি কিংবা প্রলোভন নয়, নামের একাংশ ও স্বামীর নামে মিল থাকায় হাসিনা আক্তারের পরিবর্তে এক বছর সাড়ে চার মাস ধরে কারাগারে রয়েছেন হাছিনা বেগম। সম্প্রতি বিষয়টি আদালতের নজরে আনেন অ্যাডভোকেট গোলাম মাওলা মুরাদ।

জানা গেছে, কারাগারে থাকা হাছিনা বেগমের বাড়ি কক্সবাজারের টেকনাফ পৌর সদরের চৌধুরী পাড়ায়। তিনি হামিদ হোছনের স্ত্রী। সাজাপ্রাপ্ত আসামি হাসিনা আক্তার একই এলাকার ইসমাইল হাজীর বাড়ির হামিদ হোসেনের স্ত্রী। দু’জনের নামের একাংশ ও স্বামীর নামে মিল থাকলেও জানা গেছে অমিল রয়েছে বাবা-মায়ের নামে।

আদালত সূত্রে জানা যায়, নগরীর কর্ণফুলী থানার একটি মাদক মামলায় ২০১৭ সালের ২৫ ফেব্রুয়ারি এক ছেলে ও এক মেয়ে নিয়ে কারাগারে যান হাসিনা আক্তার। পরে একই বছরের ২৭ নভেম্বর উচ্চ আদালত থেকে জামিন নেন তিনি। এরপর ২০১৯ সালের ১ জুলাই ওই মামলায় তাকে ছয় বছরের সশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা অনাদায়ে আরো এক মাস বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেন অতিরিক্ত পঞ্চম মহানগর দায়রা জজ জান্নাতুল ফেরদৌস চৌধুরীর আদালত।