চলতি সপ্তাহে ছাঁটাই শুরু করবে মেটা, চাকরি হারাচ্ছেন কয়েক হাজার কর্মী

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইনস্টাগ্রামের মাতৃপ্রতিষ্ঠান মেটা ইনকরপোরেশন কয়েক হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে। চলতি সপ্তাহ থেকেই শুরু হবে এই ছাঁটাই। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, চলতি সপ্তাহের বুধবার থেকেই এই ছাঁটাই শুরু হতে পারে। মেটা এরই মধ্যে কর্মীদের জানিয়েছে, তাঁরা যেন চলতি সপ্তাহে অপ্রয়োজনীয় কোনো সফর পরিকল্পনা না করেন। বিশ্লেষকদের আশঙ্কা, কর্মীদের চাকরিচ্যুতির নোটিশ দিতেই তাদের দূরে কোথাও যাওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে।

মেটার প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ চলতি বছরের সেপ্টেম্বরে জনবল ছাঁটাইয়ের বিষয়টি স্বীকার করে জানিয়েছিলেন, প্রতিষ্ঠানটি প্রথমবারের মতো কর্মী সংখ্যা কমাতে যাচ্ছে। বিশেষ করে প্রতিষ্ঠাটির মুনাফা মারাত্মকভাবে নেমে যাওয়ায় এই সিদ্ধান্ত গ্রহণকে ত্বরান্বিত করেছে বলে মনে করছেন অনেকেই। জাকারবার্গ সেপ্টেম্বরেই ইঙ্গিত দিয়েছিলেন, ২০২৩ সালে মেটার জনবল বর্তমান জনবলের চেয়ে অনেকটাই কমে যেতে পারে।

এদিকে, এমন এক সময়ে মেটার তরফ থেকে কর্মী ছাঁটাইয়ের এমন গুঞ্জন এল যখন চলতি বছরে প্রতিষ্ঠানটির শেয়ার পড়ে গেছে প্রায় ৭৩ শতাংশ।

মেটার এই কর্মী ছাঁটাই সিলিকন ভ্যালিতে কর্মী ছাঁটাইয়ের সংখ্যাকে আরও অনেক বেশি বাড়িয়ে দেবে। সর্বশেষ, জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটার তাদের প্রায় ৩ হাজার ৭০০ জন কর্মীকে চাকরিচ্যুত করেছে। একই সঙ্গে সিলিকন ভ্যালির আরও একাধিক প্রতিষ্ঠানও কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করেছে। এই তালিকায় রয়েছে রাইড হেইলিং কোম্পানি লিফট ইনকরপোরেশন, হার্ড ড্রাইভ নির্মাতা প্রতিষ্ঠান সিগেট টেকনোলজি হোল্ডিংস পিএলসিসহ আরও অনেকে।

spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -