চাঁদপুর-শরীয়তপুর সেতু নির্মাণের পরিকল্পনা

0
94

মোঃ রিফাত পাটোয়ারী, চাঁদপুর জেলা প্রতিনিধিঃ

চাঁদপুর-শরীয়তপুর ফেরি সার্ভিসের স্থলে টানেল নির্মাণের পরিকল্পনা নেই। এই নৌ-রুটে একটি সেতু নির্মাণের পরিকল্পনা চলছে। সে জন্য সেতু বিভাগকে সম্ভাব্যতা যাচাই (ফিজিবিলিটি স্টাডি) করতে বলা হয়েছে। গঠন করা হয়েছে বিশেষজ্ঞ কমিটি। সেই কমিটির সুপারিশের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম এসব তথ্য জানিয়েছে। তিনি আরো জানান, নদীতে টানেল নির্মাণ সবচেয়ে ভালো পদ্ধতি। এতে নদী রক্ষা পায়। সেই তুলনায় নদীতে সেতু নির্মাণে নদীর গতিপথ বাধাগ্রস্ত হয়ে চর জেগে উঠার আশঙ্কা থাকে। কিন্তু আমাদের সামর্থের বিষয়টিও চিন্তায় নিতে হয়। সম্প্রতি চাঁদপুরের সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এসব তথ্য জানান।
তিনি বলেন, নদীতে সেতু নির্মাণ করা হলে যে পরিমাণ অর্থ ব্যয় হয় টানেল নির্মাণ করতে গেলে আরো কয়েকগুণ বেশি টাকা খরচ হয়। এই মুহূর্তে টানেল নির্মাণের ব্যয় বহন করা সম্ভব নয়। তাই চাঁদপুর-শরীয়তপুর নৌরুটে একটি ব্রিজ নির্মাণের পরিকল্পনা করছি আমরা। সেই লক্ষ্যে ইতিমধ্যে সম্ভাব্যতা যাচাই করার নির্দেশ দেওয়া হয়েছে।
পরিকল্পনা প্রতিমন্ত্রী জানান, বিশেষজ্ঞ কমিটি প্রস্তাবিত ব্রিজের লাভ-ক্ষতি, প্রয়োজনীয়-অপ্রয়োজনীয়তা, যাতায়াত সুবিধা-অসুবিধা, পরিবেশ রক্ষাসহ বিভিন্ন বিষয় খতিয়ে দেখবে। এরপর তারা রিপোর্ট দেবে। সেই রিপোর্টের আলোকে সরকার ব্রিজ করার চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। এই রুটে ব্রিজ নির্মাণ করা হবে বলে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, এই ব্রিজের মাধ্যমে মুন্সিগঞ্জ-মতলব-চাঁদপুর-শরীয়তপুর-ভোলা আঞ্চলিক মহাসড়ক নির্মাণ করা হবে। সেই মহাসড়ক এশিয়ান হাইওয়েতে যুক্ত হবে।