চাকরি চাকরিজীবীরা ৩ মাস ছুটি পাবেন বাবা হলেই!

 

 

স্বাধীন নিউজ ডেস্ক!

আপনিও যদি চাকরি করেন, তাহলে এই খবরটি আপনাকে অবশ্যই স্বস্তি দেবে। হ্যাঁ, বাবা হওয়ার পরে, মাতৃত্বকালীন ছুটির মতোই পিতৃত্বকালীন ছুটিও পাওয়া যাবে। কিন্তু আপনি হয়তো এই খবর বিশ্বাস করতে পারবেন না কিন্তু এটা শতভাগ সত্য।

এখন পর্যন্ত আপনি নিশ্চয়ই শুধু সরকারি বা বেসরকারি কোম্পানির নারী কর্মীদের দেওয়া মাতৃত্বকালীন ছুটির কথা শুনেছেন।

এই ছুটি ২৬ সপ্তাহের জন্য অর্থাত্‍ প্রায় ৬ মাসের জন্য। কিন্তু এখন বাবা হওয়া পুরুষরাও তিন মাসের ছুটি পাবেন এবং তা পিতৃত্বকালীন ছুটির ক্যাটাগরিতে রাখা হয়েছে।

ভারতীয় একটি কোম্পানির শুরু করা এই উদ্যোগ প্রশংসনীয়। এখন পর্যন্ত বিভিন্ন দেশে পুরুষদের জন্য এ ধরনের ছুটি পাওয়ার বিধান রয়েছে। ভারতেও এ নিয়ে দীর্ঘদিন ধরে দাবী রয়েছে। এবার এই উদ্যোগ শুরু করেছে দেশটির কোম্পানি ফাইজার ইন্ডিয়া।

এটাকে এ শিল্পে উদাহরণ হিসেবে দেখা হচ্ছে। Pfizer India-এর পক্ষ থেকে, এখানে কর্মরত পুরুষ কর্মচারীদের জন্য পিতৃত্বকালীন ছুটির নীতি কার্যকর করার ঘোষণা করা হয়েছে।

Pfizer India-এর ব্যবস্থাপনা পুরুষ কর্মীদের জন্য ১২-সপ্তাহের পিতৃত্বকালীন ছুটি নীতি কার্যকর করেছে। এই নীতিতে, একজন পুরুষ যিনি বাবা হন তিনি সন্তানের জন্মের তারিখ থেকে দুই বছরের মধ্যে যে কোনও সময় এই ছুটির সুবিধা নিতে পারেন।

যারা পিতৃত্বকালীন ছুটির জন্য আবেদন করছেন তারা একবারে কমপক্ষে দুই সপ্তাহ এবং সর্বোচ্চ ৬ সপ্তাহের জন্য ছুটি পেতে পারবেন। অর্থাত্‍, আপনি একবারে তিন মাসের ছুটির জন্য আবেদন করতে পারবেন না।

কোম্পানির পক্ষ থেকে ১ জানুয়ারি, ২০২৩ থেকে নতুন নীতি কার্যকর করা হয়েছে। জৈবিক বাবা ছাড়াও, দত্তক পিতাও কোম্পানির এই নীতির সুবিধা নিতে পারবেন। অন্য কোনও প্রয়োজন বা সমস্যার ক্ষেত্রে কোম্পানির কর্মীরা নৈমিত্তিক ছুটি, ঐচ্ছিক ছুটি এবং সুস্থতা ছুটি ইত্যাদিও নিতে পারবেন।

সূত্র!> peerscardnews

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -