চিনের করোনা ফুসফুস নয়,ব্রেনে হামলা করবে

আন্তর্জাতিক ডেস্ক! 

ফুসফুস নয়,ব্রেনে হামলা করবে চিনের করোনা,ক্ষতি হবে মস্তিষ্কের কোষের, দাবি বিজ্ঞানীদের

করোনা সংক্রমণে মস্তিষ্কের জটিল রোগ হতে পারে এমন সম্ভাবনার কথা আগেই বলেছিলেন গবেষকরা।

চিনে যে করোনার (Covid) প্রজাতি ছড়িয়েছে তা নাকি ফুসফুস নয়, সরাসরি ব্রেনে গিয়ে হামলা করতে পারে বলে দাবি করেছেন গবেষকরা। চিনে কোভিডের যে প্রজাতি ছড়িয়েছে তার নাম বিএফ.৭।

বিজ্ঞানীদের অনুমান, এই প্রজাতি বিএ.৫ এর পরিবর্তিত রূপ। এই বিএ.৫ প্রজাতির সংক্রমণেই মস্তিষ্কে জটিল রোগ হচ্ছিল বলে একসময় দাবি করা হয়েছিল। ফের সেই সন্দেহ ফিরে এসেছে।

সাউথ চিন মর্নিং পোস্টের তথ্যে দাবি করা হয়েছে, করোনার (Covid) এই নয়া উপপ্রজাতি মস্তিষ্কের কোষ নষ্ট করে দিতে পারে। বিজ্ঞানীরা নাকি দেখেছেন, এই উপপ্রজাতির সংক্রমণে স্নায়বিক রোগে আক্রান্ত হচ্ছেন অধিকাংশ রোগীই।

অনেকের আবার হ্যালুসিনেশন হচ্ছে, ডিমেনশিয়া বা স্মৃতিনাশের শঙ্কাও দেখা দিচ্ছে। এইসবের কারণই হল মস্তিষ্কের কোষে দ্রুত ছড়িয়ে যাওয়া সংক্রমণ।

গবেষণায় দাবি, মস্তিষ্কের কোষে খুব তাড়াতাড়ি বিভাজিত হয়ে প্রতিলিপি তৈরি করতে পারে ওমিক্রনের বিএ.৫ ও বিএফ.৭। সংখ্যায় বেড়ে ব্রেনের কোষকে চারদিক দিয়ে ঘিরে ফেলতে পারে এই উপপ্রজাতি। ফলে অক্সিজেন পৌঁছতে পারে না মস্তিষ্কের কোষে। ধীরে ধীরে সেই কোষ নষ্ট হয়ে যেতে শুরু করে।

চিনে এর আগেও এমন ঘটনা ঘটেছে। ভাইরাসের সংক্রমণে অনেক রোগীরই মস্তিষ্কে অক্সিজেনের অভাব দেখা দিয়েছিল। রক্ত জমাট বাঁধতে দেখা গিয়েছিল মস্তিষ্কে। সেই কারণে বেড়েছিল জটিল রোগের ঝুঁকি।

বিজ্ঞানীদের দাবি, বিটা-করোনাভাইরাসের কোনও প্রজাতির মধ্যে আগে এমন ক্ষমতা দেখা যায়নি। ওমিক্রনের মতো আরএনএ ভাইরাসই (RNA Virus) মস্তিষ্কে এইভাবে সংক্রমণ ছড়াচ্ছে। কীভাবে তাড়াতাড়ি মস্তিষ্কের কোষে ছড়িয়ে পড়ছে করোনা সেটা এখনও জানা সম্ভব হয়নি।

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -