চীনে ম্যারাথনে গিয়ে ২১ জনের মৃত্যু

0
73

আন্তর্জাতিক ডেস্ক

ছবি: সংগৃহীত

চীনে পাহাড়ি এলাকায় ১০০ কিলোমিটার ম্যারাথনের অংশ হিসেবে এক কোর্সে গিয়ে চীনে শিলা বৃষ্টি, বরফশীতল বৃষ্টি ও তুমুল বাতাসের কারণে অন্তত ২১ জন মারা গেছেন। এ ঘটনায় আহত হয়েছে আরো আটজন। রোববার দেশটির রাষ্ট্রীয় মিডিয়ার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।
গাংসু প্রদেশের বাইয়াইন সিটির মুখপাত্র বলেন, ইয়োলো রিভার স্টোন ফরেস্টে অনুষ্ঠিত ম্যারাথনে অংশ নেয়া দৌড়বিদদের মধ্যে উঁচুতে থাকা দৌড়বিদরা শনিবার দুপুরে হঠাৎ খারাপ আবহাওয়ার মুখে পড়েন। এ ঘটনায় ১৭২ জন অংশগ্রহণকারী নিখোঁজ হয়ে যায়। এরপরই রেস বন্ধ করে দেয়া হয়।

কর্তৃপক্ষ জানিয়েছে,অন্তত ২১ মরদেহগুলো উদ্ধার করেছে অনুসন্ধান এবং উদ্ধারকারী দল ১৫১ জন দৌড়বিদ সম্পূর্ণ নিরাপদে আছেন। আটজন মারাত্মকভাবে আহত হয়েছেন। এতে ১ হাজার ২০০ এর বেশি উদ্ধারকারী অভিযানে নেমেছে। পাহাড়ি অঞ্চলে রাতারাতি তাপমাত্রা হ্রাস পাওয়ায় উদ্ধার অভিযানও কষ্টসাধ্য হয়ে গেছে।

উল্লেখ্য, গানসু প্রদেশে ম্যারাথন গত কয়েক বছরে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। মঙ্গোলিয়া সীমান্তের প্রদেশটি চীনের অন্যতম দরিদ্রপীড়িত এলাকা। এর উত্তরে মঙ্গোলিয়ার সঙ্গে এবং পশ্চিমে জিনজিয়াং প্রদেশের সঙ্গে সীমান্ত রয়েছে। এই প্রদেশে ভয়াবহ বন্যা ও ভূমিধসের মতো ঘটনাও ঘটেছে। ২০২০ সালে ভূমিধসে সেখানে এক হাজারের বেশি মানুষের মৃত্যু হয়। এই অঞ্চলটি ভূমিকম্প প্রবণ এলাকা হিসেবেও পরিচিত।