ছাত্রশিবিরের মোরেলগঞ্জ পৌরশাখার বৃক্ষরোপন কর্মসূচী পালন

0
23

মোঃ মেহেদী হাসান নিয়াজ, মোরেলগন্জ( বাগেরহাট)

গাছ লাগাবো, গাছ বাঁচাবো, আমার সবুজ প্রাণ, সবুজ সতেজ করবো এদেশ, খোদার সেরা দান’ এই শ্লোগানকে সামনে রেখে মাসব্যাপি কেন্দ্র ঘোষিত কর্মসূচি বৃক্ষরোপণ অভিযান’ ২০২১ উপলক্ষে বৃক্ষরোপণ ও বিতরণ কর্মসূচি সম্পন্ন করা হয়েছে। মঙ্গলবার বিকালে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির মোরেলগঞ্জ পৌর শাখার উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়।

উক্ত বৃক্ষরোপণ ও বিতরণ কর্মসূচীতে উপস্থিত ছিলেন ইসলামী ছাত্রশিবিরের বাগেরহাট জেলার প্রচার সম্পাদক শফিউল আজম, পৌর সভাপতি লিটন ফরাজি এবং পৌরসেক্রেটারিসহ অন্যান্য নেতৃবৃন্দ

কর্মসূচিতে জেলা প্রচার সম্পাদক শফিউল আজম বলেন, বৃক্ষরোপন একটি ইবাদত। এ সম্পর্কে রাসূল সা. বলেছেন, ‘ যদি কিয়ামাত সংঘঠিত হওয়ার মুহুর্তেও তোমাদের কারো হাতে একটি চারা গাছ থাকে, তাহলে সে যেন তা রোপন করে দেয় (সহিহ বুখারী)। তিনি আরো বলেন, বর্তমান পৃথিবীতে নির্বিচারে গাছ নিধনের কারনে পৃথিবীর তাপমাত্রা বেড়ে গিয়ে মানুষ ও পশুপাখি আজ হুমকির মুখে পড়েছে৷ পৃথিবী প্রায় বসবাসের অযোগ্য হয়ে উঠেছে। তাই বৃক্ষ আমাদের অস্তিত্বের সাথে জড়িত। বৃক্ষরোপনকে সামাজিক আন্দোলনে পরিণত করতে পারলে অল্প সময়ের ব্যবধানেই গাছে গাছে সবুজ দেশ গড়া সম্ভব। দেশকে সবুজ শ্যামল ও বাসযোগ্য করার জন্য সকল ছাত্রসমাজকেই এই উত্তম কাজে এগিয়ে আসার আহ্বান জানান

পৌর সভাপতি লিটন ফরাজি বলেন, নির্বিচারে গাছ নিধনের কারনে প্রাকৃতিক দুর্যোগ ভয়াবহ রূপ ধারণ করছে। প্রাকৃতিক দুর্যোগের পরিধি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আর দেশ প্রাকৃতিক বিপর্যয়ে আক্রান্ত হলে তার বিরূপ প্রভাব পড়ে সকল শ্রেণী পেশার মানুষের উপর। এ ভয়াবহতা থেকে রক্ষা পাওয়ার অন্যতম উপায় বৃক্ষ নিধন নিয়ন্ত্রণ ও ব্যাপক ভাবে বৃক্ষ রোপন। এ কর্মসূচীর জন্য কোন নির্দিষ্ট এলাকা বা সীমারেখা নেই। সর্বত্র বৃক্ষরোপন করতে হবে। দেশের প্রতি দায়িত্ববোধ থেকেই আমাদের বৃক্ষরোপন অভিযান সফল করতে হবে। শুধু নিজেরা নয় সমাজের সকল শ্রেণী পেশার মানুষকে এ কাজে উৎসাহ ও অংশ গ্রহণ করাতে হবে।

উল্লেখ্য, এ বছর ২১ জুন থেকে ২০ জুলাই পর্যন্ত মাস ব্যাপি বৃক্ষরোপণ অভিযান কর্মসূচির ঘোষণা করেছে ছাত্রশিবির। আজ শেষদিন সারাদেশে একযোগে ১ লক্ষ ৪৭ হাজার চারা বিতরনের ঘোষনা দেয়া হয়েছিল এবং প্রত্যেক জনশক্তিকে একটি করে ফলজ, বনজ ও ওষুধি গাছ লাগানোর নির্দেশ দেয়া হয়েছে।