advertisement

জবির গবেষণায় ইউজিসি অধ্যাপকের দায়িত্বে শরীফ এনামুল কবির

তাসদিকুল হাসান, জবি প্রতিনিধি
 জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য, রসায়ন বিভাগের অবসরপ্রাপ্ত শিক্ষক এবং পাবলিক সার্ভিস কমিশনের সদস্য ড. শরীফ এনামুল কবিরকে আগামী দুই বছরের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গবেষণা কর্মকাণ্ড পরিচালনার জন্য ‘ইউজিসি অধ্যাপক’ নিয়োগ দেয়া হয়েছে।
সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে ‘ইউজিসি প্রফেসরশিপ’ নিয়োগ কমিটির এক সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) ইউজিসি’র এক অফিস আদেশে বিষয়টি জানানো হয়।
এছাড়া ‘ইউজিসি অধ্যাপক’ হিসেবে নিয়োগপ্রাপ্ত বাকিরা হলেন- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কার্ডিওলজি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ডা. সজল কৃষ্ণ ব্যানার্জি এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিবিদ্যা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. সুলতান উদ্দিন ভূঁইয়া। তারা নিজ নিজ বিশ্ববিদ্যালয়ে গবেষণা কর্মকান্ড পরিচালনা করবেন।
ইউজিসি প্রফেসরশিপ নীতিমালা অনুযায়ী অবসরপ্রাপ্ত খ্যাতিমান শিক্ষক/গবেষকদের ‘ইউজিসি অধ্যাপক’ প্রদান করা হয়।
ইউজিসি অধ্যাপক’ নিয়োগে শিক্ষা, গবেষণা, প্রকাশনা, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কর্ম-অভিজ্ঞতা, গবেষণা কাজে সংশ্লিষ্টতা ইত্যাদি বিষয় বিবেচনা করা হয়। একজন সিলেকশন গ্রেড প্রাপ্ত প্রফেসর সর্বোচ্চ যে সুযোগ-সুবিধা পান ‘ইউজিসি অধ্যাপকরাও একই সুযোগ-সুবিধা প্রাপ্ত হবেন।
মুঠোফোনে যোগাযোগ করলে অধ্যাপক ড. শরীফ এনামুল কবির  বলেন, “জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের গবেষণায় সুবিধার্থে সর্বোচ্চ পরিমাণ সহায়তা করবো। রসায়ন বিভাগসহ গবেষণায় আগ্রহী সকলকে আরো উদ্বুদ্ধকরণ ও তাদেরকে উচ্চতর শিক্ষার পথকে সুগম করার চেষ্টা করবো।”
spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -spot_img

সর্বাধিক পঠিত