জলবায়ু পরিবর্তন: ঝুঁকিতে মানসিক সুস্থতাও

স্বাধীন নিউজ ডেস্ক।

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের সঙ্গে মানসিক সুস্থতার সম্পর্ক খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। জলবায়ু পরিবর্তনের ফলে মানসিক সুস্থতা মারাত্মক ঝুঁকিতে রয়েছে বলে জানিয়েছেন তারা।

নতুন একটি জলবায়ু বিষয়ক প্রতিবেদনে প্রথমবারের মতো এ তথ্য উঠে এসেছে। প্রতিবেদনটি তৈরি করেছে ইন্টারগভর্নমেন্টাল পানেল অন ক্লাইমেট চেঞ্জ (আইপিসিসি)।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী জলবায়ু পরিবর্তন বিশ্বব্যাপী বিস্তৃত পরিসরে ও ক্রমবর্ধমান হারে মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলছে।

আবহাওয়া ও জলবায়ুজনিত তীব্র দুর্যোগ যেমন ঝড়, বন্যা, খরা, তাপমাত্রা বৃদ্ধি, দাবানল ইত্যাদি মানুষের জন্য ট্রমাটিক হতে পারে। এসব দুর্যোগের কারণে মানুষের মানসিক স্বাস্থ্যের উপর তাৎক্ষণিকভাবে নেতিবাচক প্রভাব পড়ে।

অন্যদিকে যেসব দুর্যোগ সময় নিয়ে তৈরি হয় যেমন সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি, বরফ গলার ধাঁচে পরিবর্তন ইত্যাদির কারণেও মানুষের মানসিক স্বাস্থ্য ক্ষতিগ্রস্থ হয়।

জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট এ ধরনের মানসিক দুর্যোগের মধ্যে রয়েছে উদ্বিগ্নতা, পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিজঅর্ডার (পিটিএসডি), আত্মহত্যার হার বৃদ্ধি, মানসিক চাপ ও বিষণ্নতা, ডোমেস্টিক ভায়োলেন্স বৃদ্ধি, সংস্কৃতি রাশ পাওয়া, সামাজিক সম্পর্ক ক্ষতিগ্রস্ত হওয়া ইত্যাদি।

সূত্র: দ্য কনভারসেশন

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -