জাককানইবিতে প্রথমআলো বন্ধুসভার পাঠচক্র অনুষ্ঠিত

0
46

মো ফাহাদ বিন সাঈদ,
ত্রিশাল, ময়মনসিংহ প্রতিনিধি ;

প্রথমআলো বন্ধুসভা জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে বরাবারের মতো অনুষ্ঠিত হয়েছে মাসিক পাঠচক্রের আয়োজন। শাখার পরিবেশ বিষয়ক সম্পাদক আজহারুল ইসলামের সঞ্চালনায় ও জাককানইবি বন্ধুসভার সভাপতি মানছুরা বিনতে আমিন-এর সভাপতিত্বে শনিবার (২৪শে এপ্রিল) বেলা ৩টায় অনলাইন মাধ্যমে পাঠচক্রটি অনুষ্ঠিত হয়।

জাতীয় সংগীত পরিবেশনার মাধ্যমে পাঠচক্রের শুভ সূচনা হয়। এরপরই শুরু হয় মূল বইয়ের আলোচনা। প্রথাবিরোধী লেখক আহমেদ ছফা রচিত উপন্যাস “একজন আলী কেনানের উত্থান পতন” নিয়ে সাজানো হয় পুরো অনুষ্ঠানটি৷

পাঠচক্রে বইয়ের গল্প, কাহিনী নিয়ে কথা বলেন, জাককানইবি বন্ধুসভার সহ-সভাপতি মাহমুদুল রাফিক, যুগ্ম সাধারণ সম্পাদক নওসাদ আল সাঈম, পাঠাগার বিষয়ক সম্পাদক রোকসানা আক্তার অর্পা, জাককানইবি বন্ধুসভার নতুন বন্ধু নাজমুন নিশি, এ বি এম রোকনুজ্জামান, হাবিবা সাদিয়াসহ আরো অনেকে। বক্তারা তাদের আলোচনার মাধ্যমে বইটির মূখ্য চরিত্রের জীবন যাপন, মানসিকতা, ধর্ম নিয়ে ব্যবসা করার মতো কপট আচরণ বিশদ তুলে ধরেন।

পাঠচক্রের আলোচনা পর্বের শেষে উপস্থিত সকলের জন্য থাকে উন্মুক্ত কুইজ প্রতিযোগিতা। কুইজের সঠিক উত্তর প্রদানকারীদের মধ্য থেকে লটারির মাধ্যমে সেখানে বিজয়ীদের নাম ঘোষনা করা হয়। বিজয়ীরা হলেন এনামুল সেজান, শাকিল আহমেদ অন্তর, ইমরান, সামিরা সুলতানা ও কাউসার হোসেন।

পাঠচক্র সম্পর্কে জানতে চাইলে জাককানইবি বন্ধুসভার সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম বলেন, “প্রথমআলো বন্ধুসভা মূলত একটি পাঠক সংগঠন যেখানে মুক্তমনা বন্ধুদের মেলবন্ধনের মাধ্যমে বিভিন্ন স্বেচ্ছাসেবী কাজের পাশাপাশি বই পড়াকে গুরুত্ব দেওয়া হয়। তারই ধারাবাহিকতায় জাককানইবি বন্ধুসভার এই পাঠচক্র আয়োজন। আশা করছি এই আয়োজনটি বন্ধুসভার সদস্যদের বই পড়ার প্রতি আগ্রহ বৃদ্ধি করবে।”

উল্লেখ্য, জাককানইবি প্রথমআলো বন্ধুসভার মাসিক এই পাঠচক্র অনুষ্ঠানের গুরু দায়িত্বে ছিলেন
শাখার পাঠচক্র সম্পাদক অনামিকা সিংহ।