জামালপুরে বিএনপিনেতা শামীম আহমেদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে জেলা ছাত্রদলের একাংশের মানবন্ধন

0
36

হাসান আহাম্মেদ সুজন, বিশেষ প্রতিনিধি।।
বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল জামালপুর জেলা শাখার একাংশের নেতৃবৃন্দ জামালপুর জেলা বিএনপির সাবেক যুগ্মআহবায়ক, সাবেক সাংগঠনিক সম্পাদক ও বর্তমান জেলা কমিটির সম্মানিত সদস্য শামীম আহমেদকে বিএনপি থেকে বহিষ্কারের আদেশ অবিলম্বে প্রত্যাহারের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। ২৩ মে রোববার সকালে জামালপুর শহরের প্রধান সড়কের তমালতলা মোড় থেকে সকাল বাজার বড় জামে মসজিদ পর্যন্ত দীর্ঘ এই মানববন্ধনের আয়োজন করেন জেলা ছাত্রদলের সহ-সভাপতি শাহাদত হোসেন সাগর।

বিএনপি নেতা শামীম আহমেদকে বিএনপি থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে জামালপুরে বিএনপির একাংশের নেতা-কর্মী, বিভিন্ন অঙ্গদলের নেতাকর্মী ও জাতীয়তাবাদী আদর্শের সমমনা বিভিন্ন সংগঠনের নেতাকর্মীদের মাঝে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। ওই বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে বিভিন্ন স্থানে বিক্ষোভ, আন্দোলন ও মানববন্ধন অব্যাহত রয়েছে। এই আন্দোলনের ধারাবাহিকতায় ২৩ মে রোববার জেলা ছাত্রদলের একাংশের আয়োজনে প্রায় ঘন্টাব্যাপী মানববন্ধনে সভাপতিত্ব করেন জামালপুর জেলা ছাত্রদলের সহ-সভাপতি শাহাদত হোসেন সাগর। জামালপুর শহর ছাত্রদলের সহ-সভাপতি রানা ম্যানশনের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সাবেক ছাত্রনেতা বিষ্ণ চন্দ্র মন্ডল, জেলা ছাত্রদলের সাবেক সভাপতি মাহবুবুর রহমান জিলানী, সংগ্রামী ছাত্রদলের সাধারণ সম্পাদক শাকিক রায়হান পারভেজ, শহর ছাত্রদলের যুগ্ম-সাধারণ সম্পাদক মুক্তা খান, ছাত্রদলনেতা ওমর ফারুক ইমরান, কাবুল হোসেন, আশরাফুল ইসলাম সোহেল, সাইদুর রহমান শিলু, রেজানুল রহমান টুটুল, সাজ্জাদ ইবনে রফিক সবুজ, ওয়াজেদুল ইসলাম সুমন, শামীম, মামুন, ইতিরানী সরকার, সুরেশ চন্দ্র গোস্বামী, গোলাম রব্বানী জনি, সোহানুর রহমান সোহান, ইফতেখার মুরাদ, সাইফুল ইসলাম রবিন, লোকমান হোসেন, মোরশেদ আলম খান, নয়ন সরকার, রাজন, প্রদীপ, জাহিদুল ইসলাম হৃদয়, রিগান ও মতি মিয়া প্রমুখ।

মানববন্ধনে জামালপুর জেলা ছাত্রদলের একাংশের নেতাকর্মীরা তাদের বক্তব্যে বলেন, বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি শহীদ জিয়াউর রহমান ও তার সহধর্মিনী বিএনপির চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার জাতীয়তাবাদী আদর্শের নেতৃত্ব ও আগামী দিনের রাষ্ট্রনায়ক তারেক জিয়ার সফল নেতৃত্বের প্রতি পূর্ণ আস্থাশীল হয়ে জামালপুরে সার্বক্ষণিক বিএনপির রাজনীতির সাথে জড়িত রয়েছেন বিএনপিনেতা শামীম আহমেদ। বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া ও কেন্দ্রীয় বিএনপির নির্দেশনায় জামালপুরে বিএনপির রাজনীতিকে শক্তিশালী করতে দলীয় নেতাকর্মীদের নিয়ে সরকারবিরোধী বিভিন্ন আন্দোলন-সংগ্রামসহ দলের জন্য নিরলসভাবে দায়িত্ব পালন করে আসছেন শামীম আহমেদ। বক্তারা বলেন, শামীম আহমেদ হলেন জামালপুর জেলা বিএনপির দু:সময়ের কান্ডারী। ধারাবাহিক সক্রিয় রাজনৈতিক কর্মকান্ড পরিচালনার পাশাপাশি কোভিড-১৯ পরিস্থিতিতে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার গুরুতর অসুস্থতার খবর আসামাত্রই নেতাকর্মীদের নিয়ে তার আশু রোগমুক্তি ও সুস্বাস্থ্য কামনা করে দোয়া মাহফিল, অসহায় মানুষের মাঝে খাদ্য বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছিলেন বিএনপির এই একনিষ্ঠকর্মী শামীম আহমেদ। ঠিক এরকম একটি মুহূর্তে জামালপুর জেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহ মো. ওয়ারেছ আলী মামুনের রোষাণলের শিকার হন শামীম আহমেদ। এর জের ধরেই শাহ মো. ওয়ারেছ আলী মামুন মিথ্যা অভিযোগ করে প্রভাব খাটিয়ে বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দকে শামীম আহমেদ সম্পর্কে ভুল ধারণা দিয়ে তাকে বহিষ্কার করিয়েছেন। শামীম আহমেদকে বিএনপি থেকে বহিষ্কারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি আমরা। অবিলম্বে শামীম আহমেদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করে তাকে স্বপদে বহাল রেখে বিএনপির রাজনীতিতে সক্রিয় থাকার সুযোগ করে দেওয়ার জন্য কেন্দ্রীয় নেতৃবৃন্দের প্রতি জোর দাবি জানান। অন্যথায় আরো বৃহত্তর আন্দোলন কর্মসূচি পালনের ঘোষণা দেন নেতৃবৃন্দ। উল্লেখ্য, গত ৭ মে আকস্মিক বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত একপত্রে শামীম আহমেদকে বিএনপি থেকে বহিষ্কারের ঘোষণা আসায় শামীম আহমেদের নেতৃত্বাধীন বিএনপির একাংশের সর্বস্তরের নেতাকর্মীদের মাঝে তীব্র ক্ষোভ বিরাজ করছে। বহিষ্কারাদেশের পত্রটি নজরে আসার পর থেকেই বিক্ষোভ আন্দোলন অব্যাহত রয়েছে। গত ১১ মে দুপুরে জেলা বিএনপির বর্তমান কমিটির উপদেষ্টা ও সাবেক আহবায়ক আমজাদ হোসেন ভোলা মল্লিকের কার্যালয়ে জেলা বিএনপির বর্তমান কমিটির সদস্য, সাবেক স্বাস্থ্য উপমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. সিরাজুল হকসহ বিএনপির বর্তমান জেলা কমিটির একাধিক দায়িত্বশীল পদস্থ নেতৃবৃন্দ শামীম আহমেদের বহিষ্কারের আদেশ প্রত্যাহার করে নেওয়ার জন্য বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দের দৃষ্টি আকর্ষণ করেন।
একই দাবিতে গত ১৮ মে জামালপুর শহরের দৈনিক আনন্দগঞ্জ বাজার (সকাল বাজার) এলাকায় জামালপুরের সাধারণ ব্যবসায়ীরাও প্রতিবাদ সভা ও মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। এছাড়া গত ২১ মে সকালে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খিস্টান কল্যাণ ফ্রন্ট জামালপুর জেলা শাখার উদ্যোগে জামালপুর শহরের দৈনিক আনন্দগঞ্জ বাজার (সকাল বাজার) এলাকায় কালিঘাট কালিমাতা মন্দিরের সামনে প্রধান সড়কে আয়োজিত মানববন্ধন থেকেও বিএনপিনেতা শামীম আহমেদের বহিষ্কারাদেশ প্রত্যাহারের জোর দাবি জানানো হয়।