advertisement

জার্মানির মন্ত্রী হলেন মুসলিম নারী

ধর্ম ডেস্ক

জার্মানির মন্ত্রী হলেন মুসলিম নারী রিম আল-আবালি। ছবি : সংগৃহীত

রিম আল-আবালি। ৩১ বছর বয়সী ইরাকি বংশোদ্ভূত মুসলিম নারী। সম্প্রতি তিনি জার্মানির মন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছেন। জার্মানির নতুন চ্যান্সেলর সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেতা ওলাফ শোলজ তাকে জার্মানির অভিবাসন ও শরণার্থী বিষয়ক মন্ত্রী হিসেবে মনোনীত করেছেন।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদেন জানা গেছে, রিম আল-আবালি জার্মানির ফেডারেল সরকারের অভিবাসন ও শরণার্থী বিষয়ক পদের মন্ত্রী হয়েছেন। এ বছর সোশ্যাল পার্টির প্রতিনিধি হিসেবে ও বুন্দেসটাগ এলাকার প্রতিনিধি হয়ে তিনি কাজ করবেন। এছাড়াও গুরুত্বপূর্ণ বিষয় হলো- অভিবাসী থেকে নির্বাচনে জয়ী হয়ে মন্ত্রী হওয়া প্রথম ব্যক্তি রিম আল-আবালি।

মন্ত্রী হিসেবে নিয়োগ পেয়ে রিম আল-আবালি উচ্ছ্বাস নিয়ে টুইট করে বলেছেন, প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগের জন্য আমি ফেডারেল চ্যান্সেলর ওলাফ শোলজকে ধন্যবাদ জানাতে চাই। একীকরণের জন্য সম্মানবহ সংস্কৃতি এবং বৈচিত্র্য প্রচারের প্রয়োজন। আমি আমার দায়িত্ব পালনের জন্য উন্মুখ হয়ে আছি।
আমার নতুন অফিসে আমি সামাজিক সংহতি জোরদার করার জন্য কাজ করতে চাই। জোট চুক্তির মাধ্যমে ও অভিবাসনের দেশ হিসেবে জার্মানির প্রতি আমাদের স্পষ্ট অঙ্গীকার রয়েছে। আমি স্পষ্ট ও টেকসই রাজনীতির প্রচার করতে চাই। যেন রাষ্ট্র ও সভ্য সমাজ— বর্ণবাদ, ইহুদি-বিদ্বেষ এবং ইসলামফোবিয়ার প্রজনন ক্ষেত্র অপসারণের জন্য সবকিছু করা সম্ভব হয়। সামগ্রিকভাবে সমাজের পরিপ্রেক্ষিতে একীকরণের কথা ভাবতে হবে। এজন্য আমি বিভিন্ন বিভাগের সহকর্মীদের আন্তরিকতাপূর্ণ সহযোগিতা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

রিম আল-আবালির জন্ম রাশিয়ার মস্কোতে। ১৯৯৬ সাল থেকে জার্মানিতে বসবাস করছেন। বার্লিন বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন। মেকলেনবার্গ-ভোর্পোমার্ন রাজ্য সরকারের ইন্টিগ্রেশন কমিশনার হিসেবেও কাজ করেছেন।
জার্মান বংশোদ্ভূত না হয়ে জার্মান অভিবাসী হিসেবে তিনি মন্ত্রী পদ লাভ করেছেন। তিনি অভিবাসন ও শরণার্থী বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পালন করবেন। এছাড়াও একজন বক্সার হিসেবে তিনি পরিচিত।

spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -spot_img

সর্বাধিক পঠিত