advertisement

টক দই দিয়ে রূপচর্চার কয়েকটি উপায়

নিজস্ব প্রতিবেদক

টক দই রূপচর্চার প্রয়োজনীয় উপাদান হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। কয়েকটি উপায়েই রূপচর্চায় টক দইয়ের ব্যবহার করা যায়। আসুন জেনে নিই তার কয়েকটি-

পাত্রে ২ টেবিল চামচ টক দই ও একটি কলা পেস্ট করে নিন। পেস্টটি ত্বকে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করুন।

এরপর ভালোভাবে পানি দিয়ে ত্বক ধুয়ে নিন। এটি আপনার ত্বকের অমসৃণতা ও রুক্ষতা দূর করবে।

ত্বকের সানবার্ন দূর করতে বা ত্বকে জমে থাকা ময়লা দূর করতে টক দই বেশ উপকারী। টক দই মুখে ও গলায় লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর টিস্যু দিয়ে ভালোভাবে ত্বক মুছে নিন এবং ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন। আপনার ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনবে টক দই।

সপ্তাহে তিন দিন টক দই ও চন্দনের প্যাক ব্যবহার করুন। একটি পাত্রে এক টেবিল চামচ টক দই ও এক টেবিল চামচ চন্দনের গুঁড়ো ভালোভাবে পেস্ট করে নিন। মুখে লাগিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন।

এবার ভালোভাবে আপনার ত্বক পরিষ্কার করে নিন।
ত্বকে ব্রণের দাগ ও বলিরেখা দূর করতে সহায়তা করবে টক দই। সপ্তাহে ২ বা ৩ দিন গোসলের আগে ১ টেবিল চামচ টক দইয়ের সঙ্গে ১ টেবিল চামচ অলিভ ওয়েল মিশিয়ে মুখে লাগিয়ে রাখুন। ৫ মিনিট পর ত্বক ভালোভাবে ম্যাসাজ করে গোসল করে নিন। ত্বকের দাগ দূর করতে বেশ কার্যকর এই প্যাক।

খেয়াল রাখুন টক দই দিয়ে কখনো বাইরে বা রোদে যাবেন না- এতে ত্বকের ক্ষতি হতে পারে। এ ছাড়া টক দইয়ের প্যাক ব্যবহার পর কোথাও যাওয়ার সময় একটু অপেক্ষা করুন বা তাড়া থাকলে ফেইসওয়াশ দিয়ে ত্বক ধুয়ে নিন। কেননা টক দই দেওয়ার পর ত্বকে এর গন্ধ থেকে যায় বেশ কিছুক্ষণ। তাই ত্বক ভালোভাবে ধুয়ে বের হবেন।

spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -spot_img

সর্বাধিক পঠিত