তাপদাহে অতিষ্ঠ কুড়িগ্রাম অঞ্চলের জনজীবন

0
28

মোঃ মিজানুর রহমান
কুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃ

কয়েকদিনের তীব্র গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে কুড়িগ্রাম এর জনজীবন। কুড়িগ্রাম জেলার উত্তরাঞ্চল বেশিরভাগ এলাকার মানুষ একটু প্রশান্তির আশায় ছুটছে গাছের ছায়া কিংবা শীতল কোনাে স্থানে।

এদিকে বয়স্ক ও শিশুরা এই তীব্র গরমে আরাে অতিষ্ঠ হয়ে পড়েছে।তীব্র গরমের কারণে দিনমজুর থেকে শুরু করে খেটে খাওয়া ও নিম্ন আয়ের মানুষ গুলি অতিরিক্ত গরমের কারণে কাজে যেতে পারছে না। এদিকে শহরের বিভিন্ন সড়ক গুলিতে তিন চাকার যানবাহন অটোরিকসা চলাচল খুব কম।

শহরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় , শহরে বেচাকেনা বেড়েছে পানি জাতীয় দ্রব্য। তীব্র গরমের জন্য ডায়রিয়া, জ্বর সহ বমি রোগ ব্যাপক হারে বেড়ে চলেছে। গরম সহ্য করতে না পেরে ছিন্নমূল মানুষ এলাকার ফাঁকা জায়গা গুলিতে প্রায় জনকেই ঘুমিয়ে থাকতে দেখা গেছে ।

শুধু মানুষ বা প্রাণীকুল নয় , এ গরমের প্রভাব পড়ছে গাছপালা সহ বিভিন্ন জলাশয়ে, পুকুর সব শুকিয়ে গেছে। কোথাও-কোথাও আম ও লিচুর গাছ শুকিয়ে গাছ থেকে ফল ঝরে পড়তে দেখা যাচ্ছে।

সংশ্লিষ্ট সূত্র জানায় , তীব্র তাপদাহ চলছে সারাদেশে। মার্চের শেষের দিক থেকে শুরু তাপদাহ দিনের পর দিন বাড়ছে। ডাব , তরমুজ , বাঙ্গি , শসা,খিরা লেবুসহ পানি জাতীয় ফল ও সবজির দাম বাড়ছে হু হু করে। ফলে সাধারণ নিম্ন আয়ের মানুষ গুলি পড়ছে বিপাকে ।

এদিকে দীর্ঘ ২ মাসের বেশি সময় লকডাউন থাকার পর থেকে চলছে শুরু করছে দূর-পাল্লার যানবাহনসহ ট্রেন লঞ্চ সকল ধরনের যানবাহন। আবহাওয়া অফিসের সুত্র মতে এ সপ্তাহের শেষের দিকেই গরমের একটু আদ্রতা কমবে।