দেশ সেরা অনলাইন পারফর্মার হলেন আব্দুস সালাম

 

বিনিত মৌলভীবাজার জেলা প্রতিনিধিঃ

মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলায় অবস্থিত ঐতিহ্যবাহী ইটাউরী মহিলা আলিম মাদরাসার সহকারী শিক্ষক মো. আব্দুস সালাম বাংলাদেশের শিক্ষকদের সর্ববৃহৎ প্লাটফর্ম শিক্ষক বাতায়নে এ পাক্ষিকে (১৫ জুলাই ২০২২ ইং) দেশ সেরা অনলাইন পারফর্মার মনোনীত হয়েছেন।
জাতীয় শিক্ষা সপ্তাহ ২০১৯ এ ইটাউরী মহিলা আলিম মাদরাসা সিলেট বিভাগের শ্রেষ্ঠ প্রতিষ্ঠান এবং অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ জনাব মোহাম্মদ আব্দুল আহাদ খান সাহেব জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হন।

অত্র প্রতিষ্ঠানের সম্মানিত অধ্যক্ষ জনাব মোহাম্মদ আব্দুল আহাদ খান সাহেব বলেন জনাব আব্দুস সালাম স্যার সেরা অনলাইন পারফর্মার নির্বাচিত হওয়ায় মাদরাসার শিক্ষক-শিক্ষার্থী ও মাদরাসা গভর্নিংবডির পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

২০২০ সালে করোনাকালীন সময়ে জেলায় এ মাদরাসা প্রথম অনলাইন পাঠদান শুরু করেন।
এ মাদরাসার নিজস্ব ফেসবুক পেইজ “ইটাউরী মহিলা আলিম মাদরাসা অনলাইন পাঠদান”এ নিয়মিত অনলাইনে পাঠদান করেন। এছাড়াও তিনি বড়লেখা উপজেলা অনলাইন স্কুলে অনলাইন পাঠদানে সক্রিয় ভূমিকা পালন করেন এবং তার নেতৃত্বে উক্ত অনলাইন স্কুল করোনাকালীন সময়ে উপজেলায় অনলাইন পাঠদান কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করেন। এছাড়াও তিনি মৌলভীবাজার জেলার “অনলাইন স্কুল মৌলভীবাজার” পেইজে করোনাকালীন সময়ে অনলাইনে পাঠদান করেছেন।

বাংলাদেশের মাদরাসা শিক্ষকদের অনলাইনে পাঠদানের জন্য গঠিত ফেসবুক পেইজ “বাংলাদেশ অনলাইন মাদরাসায়” নিয়মিত অনলাইনে পাঠদান করছেন।

তিনি মাল্টিমিডিয়া ক্লাসরুম পরিচালনায় যথেষ্ট দক্ষ।
মাল্টিমিডিয়া ক্লাসরুমের মাধ্যমে তিনি শিক্ষার্থীদের ডিজিটাল পদ্ধতিতে পাঠদান করছেন।

তিনি শিক্ষক বাতায়নে ২০১৫ সাল থেকে যুক্ত আছেন। ২০২০ সালে তিনি মৌলভীবাজার জেলা ICT4E District Ambassador নির্বাচিত হন। জেলায় তিনিই একমাত্র মাদরাসার শিক্ষক যিনি আইসিটি অ্যাম্বাসেডর হিসেবে যুক্ত থেকে কাজ করছেন।
তিনি মুক্তপাঠের একজন সক্রিয় সদস্য এবং মুক্তপাঠ থেকে পেশাগত দক্ষতা বৃদ্ধির অনেকগুলো কোর্স সম্পন্ন করেছেন।
তিনি তার মাদরাসার সকল শিক্ষকদের নিয়ে নিয়মিতভাবে মাদরাসায় ইন-হাউজ প্রশিক্ষণ পরিচালনা করে আসছেন।
২১ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষক-শিক্ষার্থীদের প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধিতে ভার্চুয়াল ক্লাসরুমের (স্কাইপি ইন দ্যা ক্লাসরুম, ফ্লিপগ্রিড, মাইক্রোসফট টিম) মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষক শিক্ষার্থীদের সাথে নিয়মিত ক্লাস নিয়ে যাচ্ছেন। শিক্ষার্থীরাও বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষক শিক্ষার্থীদের সাথে যুক্ত হয়ে নিজেদের দক্ষতা বৃদ্ধি করছেন।

এছাড়াও তিনি মাইক্রোসফট এডুকেশন প্রোগ্রামে মাইক্রোসফট ইনোভেটিভ এডুকেটর এক্সপার্ট এবং মাইক্রোসফট এডুকেটর মাস্টার ট্রেইনার হিসেবে যুক্ত আছেন। এছাড়াও তিনি বিভিন্ন দেশের শিক্ষকদের সাথে যুক্ত হয়ে Collaborative Project এ অংশগ্রহণ করছেন এবং নিজের পেশাগত দক্ষতা বৃদ্ধি করে যাচ্ছেন।

বাংলাদেশ এবং বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষকবৃন্দের সমন্বয়ে গঠিত প্লাটফর্ম “World Educators’ Community” নামক ফেইসবুক পেইজে এডমিন হিসেবে যুক্ত থেকে বিভিন্ন ধরনের শিক্ষামূলক প্রযুক্তির (Kahoot, Flipgrid, Wakelet, Skype, Buncee, Classpoint, Book Creator, Microsoft Teams, Office 365 সহ অন্যান্য) উপর অনলাইনে “Remote Learning Webinar, Virtual Webinar, Virtual PD, Virtual Workshop, প্রশিক্ষণ আয়োজন করছেন যা শিক্ষকদের প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তিনি বড়লেখা উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস কর্তৃক বাস্তবায়িত মাধ্যমিক পর্যায়ের শিক্ষকদের আইসিটি বিষয়ক ট্রেনিং সেশনে মাস্টার ট্রেইনার হিসেবে কাজ করছেন এবং করোনাকালীন সময়ে অনলাইনে পাঠদান কার্যক্রমের স্বীকৃতি স্বরূপ উপজেলা প্রশসনের পক্ষ থেকে সনদ গ্রহন করেছেন।

একজন আদর্শ শিক্ষক হিসেবে একবিংশ শতাব্দীর চালেঞ্জ মোকাবিলায় তিনি নিজেকে যেমন দক্ষ করে গড়ে তুলছেন ঠিক তেমনি অন্যান্য শিক্ষকবৃন্দকেও সহযোগিতা করে যাচ্ছেন।
ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলতে শিক্ষকদের প্রযুক্তিগত দক্ষতা বৃদ্ধির কোনো বিকল্প নেই।

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -