নামে মাত্র কাজ করে বিল উত্তোলনের পাঁয়তারা চলছে

 

হারুনুর রশিদ হাবিবুল্লাহ্,
স্টাফ রিপোর্টারঃ

সিরাজগঞ্জ জেলায় রায়গঞ্জের খাঁমারগাঁতী গুচ্ছ গ্রামের রাস্তার পুকুর পাড়ে গাইড ওয়াল নির্মাণ কাজে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। নিম্নমানের ইট নামমাত্র সিমেন্ট ব্যবহার করে সংশ্লিষ্ট ঠিকাদার বিল উত্তোলনের পাঁয়তারা করছে বলে অভিযোগ উঠেছে।

জানাযায়, ২০২০-২১ অর্থ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) প্রকল্পের আওতায় উপজেলা ব্রহ্মগাছা ইউনিয়নের খাঁমারগাঁতী গুচ্ছ গ্রামের রাস্তার পাশে পুকুর পাড়ে গাইড ওয়াল নির্মাণের জন্য ৪ লাখ টাকা বরাদ্দ হয়। ঠিকাদারি প্রতিষ্ঠান আমির এন্ড সন্স প্রোঃ মোঃ খোকন টেন্ডারের মাধ্যমে গাইড ওয়াল নির্মাণের কার্যাদেশ পান।
ঠিকাদার খোকন সিডিউলের তোয়াক্কা না করে নিম্নমানের ইট ও নামমাত্র সিমেন্ট ব্যবহার করে গাইড ওয়াল নির্মাণের কাজ শুরু করেন। গুচ্ছ গ্রামের সভাপতি মোঃ শফিকুল ইসলাম সহ এলাকার একাধিক ব্যক্তি জানান এই গাইড ওয়াল নির্মাণ কাজে ৮০টি সিমেন্টের খুঁটি ঠিকাদার প্রকল্পের পাশে তৈরি না করে সিরাজগঞ্জ থেকে ট্রাক যোগে এনে নিম্নমানের খুঁটি গুলো গাইড ওয়াল নির্মাণ কাজে ব্যবহার করা হয়। ট্রাক থেকে খুঁটি গুলো নামানোর সময় ভেঙ্গে যায়। গাইড ওয়ালের খুঁটি গুলোতে সিডিউল অনুযায়ী রড সিমেন্ট ব্যবহার করা হয়নি।

এছাড়াও তারা আরো জানান গাইড ওয়াল নির্মাণ কাজে নিম্নমানের ৩ ট্রাক ৬ হাজার ৭০টি ইট ব্যবহার করা হয়। আর এই গাইড ওয়াল নির্মাণ কাজে মাত্র ২৮ বস্তা সিমেন্ট ব্যবহার করা হয় বলে তারা জানান। এছাড়াও রাস্তা থেকে ১০ ফিট দূরে পুকুরের মধ্যে এই গাইড ওয়াল নির্মাণ করায় রাস্তা ভাঙ্গা প্রতিরোধে এই গাইড ওয়াল কোনো কাজে আসবে না।
নিম্নমানের ইট নামমাত্র সিমেন্ট ব্যবহার করে সংশ্লিষ্ট ঠিকাদার সাকুল্য বিল উত্তোলনের পাঁয়তারা করছে।

এলাকাবাসী আরো জানান উপজেলা প্রকৌশলী, সার্ভেয়ার ও ঠিকাদার যোগসাজশ করেই এমন নিম্নমানের কাজ করছে।

এ ব্যাপারে এলাকাবাসী প্রকল্পের কাজে দায়িত্ব প্রাপ্ত সার্ভেয়ার কনক লতার নিকট নিম্নমানের ইট ব্যবহার করার প্রতিবাদ করলে তিনি বলেন একে তো ইটের মূল্য বেশি অন্য দিকে চাহিদা মত ইট না পাওয়ায় বাধ্য হয়ে ঠিকাদার নিম্নমানের ইট ব্যবহার করা হচ্ছে।
নিম্নমানের ইট বাতিল না করে তা প্রকল্পের কাজে ব্যবহারের পক্ষে সাফাই গাইলেন সংশ্লিষ্ট সার্ভেয়ার কনক লতা।

এ বিষয়ে সংশ্লিষ্ট ঠিকাদার খোকন কে একাধিক বার তার মোবাইল ফোনে কল দেয়ার চেষ্টা করলে তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -