পবিত্র শবে বরাতে শাহ্ জালাল ও শাহ্পরান (র.) মাজারে ভক্তদের ভীড়

0
211

সিলেটের প্রতি বারের ন্যায় এ বছরও পবিত্র শবে বরাতে শাহ্জালাল ও শাহ্পরান (র.) মাজারে ভক্তদের ভীড় দেখা যায়। করোনা পরিস্থিতির কারণে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত জেলা থেকে লোক সমাগম আসতে কম দেখা যায়।

তবে স্থানীয়দের ভীড় হতে দেখা যায় আসরের নামাজের পর থেকে। মুসল্লীরা জানান, আছর থেকে শবে বরাতের কারণে ফজর পর্যন্ত শাহ্ জালাল ও শাহ্পরান (র.) মাজারে রাত জেগে ইবাদতবন্দী করে রাত কাটাবেন বলে জানান।

আজ সোমবার (২৯ মার্চ) দিবাগত রাতে দেশ ব্যাপী যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হচ্ছে পবিত্র শবে বরাত। আরবি হিজরি সালের শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি এই উপ মহাদেশের মুসলিমরা সৌভাগ্যের রজনী হিসেবে পালন করে এই মর্যাদাপূর্ণ রাতে মহান আল্লাহ তায়ালা বান্দাদের জন্য তাঁর অশেষ রহমতের দরজা খুলে দেন।

এই রাতে ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময়ের অনগ্রহ লাভের আশায় বেশি বেশি নফল নামাজ, কোরআন তেলাওয়াত, জিকির-আজগারে মগ্ন থাকবেন। অনেকে নফল রোজ রাখেন, দান খয়রাত করেন। অতীতের গুণাহের জন্য ক্ষমাপ্রার্থনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যান কামনা করে মোনাজত করবেন।

সিলেট ৩৬০ আওলিয়ার দেশ হিসেবে পরিচিত থাকলে শাহ্জালাল ও শাহ্পরান (র.) প্রধান দু’জন ওলিকুল শিরোমনী হিসেবে বিশ্ব ব্যাপী খ্যাত। যার প্রেক্ষিত ধর্মপ্রাণ মানুষ অনেকেই আসেন শাহ্জালাল ও শাহ্পরান (র.) মাধ্যমে দোয়ানীতে।