পাহাড় ধস : রাঙ্গামাটিতে ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে সাইনবোর্ড

0
54

জেলা প্রতিনিধি | রাঙ্গামাটি

সামনে বর্ষা মৌসুমে রাঙ্গামাটিতে পাহাড় ধসে প্রাণহানি রোধে আগাম প্রস্তুতি হিসেবে ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে সাইনবোর্ড স্থাপন ও লিফলেট বিতরণ করা হয়েছে।

সোমবার (১৭ মে) বিকেলে রাঙ্গামাটি জেলা প্রশাসনের উদ্যোগে শহরের শিমুতলী, রূপনগর পাড়া, মোনতলা, যুব উন্নয়ন এলাকার যেসব স্থানে পাহাড় ধস হয় সেসব স্থানে সচেতনতামূলক সাইনবোর্ড বসানো হয়।

এসময় জেলা প্রশাসক বলেন, ‘প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার পরিকল্পনা হিসেবে যেসব কার্যক্রম হাতে নেয়া হয়েছে, তারই অংশ হিসেবে শহরের ঝুঁকিপূর্ণ এলাকায় আমরা সাইনবোর্ড লাগিয়ে দিচ্ছি। সবাইকে সচেতন করার কাজ করছি। ওখানকার বাসিন্দারা যাতে নিরাপদ স্থানে সরে যেতে পারেন।’

তিনি আরও বলেন, ‘যারা অবৈধভাবে পাহাড়ের জায়গা দখল করে বসবাস করছেন আবার অনেকে ভাড়াও দিচ্ছেন বলে আমি শুনেছি, আইনশৃঙ্খলা বাহিনীর সমন্বয়ে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হবে।’

করোনভাইরাসের সংক্রমণ থাকায় অস্থায়ীভাবে প্রতিটি প্রাথমিক ও উচ্চ বিদ্যালয়সহ সব সরকারি প্রতিষ্ঠান আশ্রয় কেন্দ্র হিসেবে ব্যবহার করার প্রস্তুতি রয়েছে বলেও জানান তিনি।

এসময় রাঙ্গামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক মো. মামুন, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাতেমা তুজ জোহরা, ৬ নম্বর ওয়ার্ড কমিশনার রবি মোহন চাকমা প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ২০১৭ সালে ১৩ জুন রাঙ্গামাটিতে ব্যাপক পাহাড় ধসের ঘটনা ঘটে। এতে ১২০ জন নিহত ও দুই শতাধিক মানুষ আহত হন। এছাড়া জেলায় ব্যাপক ঘরবাড়ি, পশু ও ফসলের ক্ষতি হয়।