পুরলো ছেঁড়া জিন্স প্যান্টের দাম ৬২ লাখ টাকা!

 

মরা হাতির দাম লাখ টাকা এ প্রবাদ তো আমাদের সকলেরই জানা, কিন্তু তা বলে পুরোনো ছেঁড়া একজোড়া জিন্সের দাম ৬২ লাখ টাকা! না, গল্পকথা নয়, সম্প্রতি এমনই এক ঘটনার সাক্ষী থাকল মেক্সিকোর একটি ছোট শহর।

নিলামে ‘লিভাইস’-এর তৈরি দুটি পুরনো জিন্স ৭৬ হাজার ডলারে কিনেছেন কাইল হুপার্ট আর জিপ স্টিভেনসন নামে দু’ই মার্কিন ব্যক্তি।

ছেঁড়া জিন্সের দাম হিসেবে সব মিলিয়ে ক্রেতাকে যা দিতে হয়েছে ভারতীয় মুদ্রায় তা প্রায় ৬২ লক্ষের কাছাকাছি।

ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্ট অনুসারে, আমেরিকার নিউ মেক্সিকো শহরে লিভাইস কোম্পানির এই মহার্ঘ্য জিন্সদুটি নিলামে তোলা হয় সম্প্রতি। এই জিন্স দুটো তৈরি হয়েছিল ১৮৮০-সালে। এখনও পর্যন্ত পাওয়া, এই বিশ্বের সবচেয়ে পুরনো জিন্সের অন্যতম এরা। (Oldest pair of Jeans)

ইংরেজি জিনস শব্দটির আবির্ভাব ১৫৬৭ সালে। ইতালিয়ান সমুদ্রতীরবর্তী শহর জেনোয়া থেকে আগত বণিকদের পরনের শক্ত টুইল ট্রাউজারকে এই নামে ডাকা হত সেসময়।

ষোড়শ শতকের কাছাকাছি সময় সেটা। খনি শ্রমিকদের জন্য মোটা আর টেকসই বিশেষ ধরণের জামা প্যান্ট তৈরির কথা ভাবা হচ্ছিল। খনিতে প্রচণ্ড কায়িক পরিশ্রমের জন্য রোজ তাঁদের পোশাক ছিঁড়ে যেত।

পাতলা প্যান্ট বেশি দিন টিকত না। সেই সময়ে শক্ত জিন্সের প্যান্ট বানানো শুরু হয় খনি শ্রমিকদের জন্য। ময়লা হলেও যাতে চট করে বোঝা না যায়, সেজন্য প্যান্টের রং রাখা হত গাঢ় নীল। খনি শ্রমিকদের সেই ড্রেসকোডই পরবর্তীকালের ফ্যাশন ট্রেন্ড হয়ে ওঠে।

আমেরিকার একটি পুরনো খনি থেকে আবিষ্কার হয়েছে শতাব্দী প্রাচীন এই জিন্সজোড়া। বহু বছর আগে বন্ধ করে দেওয়া হয়েছিল এই খনিটি।

আশ্চর্যের বিষয়, প্রায় ১০০ বছরের পুরনো হলেও জিন্সদুটো এখনও অনেকটাই অক্ষত, পুনর্ব্যবহার করার অবস্থায় রয়েছে (Oldest pair of Jeans)। প্যান্টের পেছনের পকেটে একটি ট্যাগলাইনে লেখা রয়েছে ‘মেড বাই হোয়াইট লেবার’।

এই শব্দগুচ্ছ থেকে আমেরিকার বর্ণবাদী জটিল ইতিহাসের কিছুটা ছবি পাওয়া যায়।

নিলামে প্যান্টটি কেনার পর সান ডিয়েগোর ২৩ বছর পোশাক ব্যবসায়ী কাইল হুপার্ট বলেন, ‘আমি এখনও অভিভূত রয়েছি, এমন একটা জিনিস নিজের সংগ্রহে দেখে আমি নিজেই বিস্মিত।’

spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -