পৃথিবীতে পানি এসেছিল বাইরে থেকে, সামনে হাজির নতুন প্রমাণ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: পৃথিবীতে পানি এল কোথা থেকে? একটা প্রচলিত ধারনা অনেকের জানা। একটানা বৃষ্টির ফলে পৃথিবী পানিতে ভরে গিয়েছিল। কিন্তু জাপানের মহাকাশযান হায়াবুসা২ এবার এই তত্ত্বকে নাকচ করার প্রমাণ বয়ে আনল। যা খতিয়ে দেখার পর জাপানের মহাকাশ বিজ্ঞানীরা দাবি করেছেন পৃথিবীর পানি এসেছে পৃথিবীর বাইরে থেকে।

পৃথিবী যে পানিতে ভরেছিল তার পিছনে বাইরের গ্রহাণুর হাত রয়েছে বলে মনে করছেন বিজ্ঞানীরা। জাপানের মহাকাশযান হায়াবুসা২ পৃথিবী থেকে ৩০০ মিলিয়ন কিলোমিটার দূরে অবস্থিত গ্রহাণু রয়ুগু থেকে ৫.৪ গ্রাম মাটি তুলে নিয়ে আসে। ২০২০ সালের ডিসেম্বরে তা পৃথিবীতে ওই নমুনা নিয়ে ফেরে।

তারপর সেই নমুনা পরীক্ষা শুরু করেন জাপানের বিজ্ঞানীরা। সেই নমুনা পরীক্ষার পর তাঁরা অনেকটাই নিশ্চিত যে পৃথিবীতে যে পানি দেখতে পাওয়া যায় তা এসেছিল পৃথিবীর বাইরে থাকা অপার্থিব ছোট ছোট বস্তুর নিয়ে আসা বিভিন্ন উপাদান থেকে।

রয়ুগু থেকে আনা নমুনার উপাদানের সঙ্গে পৃথিবীতে থাকা পানির উপাদানের অনেকাংশেই মিল রয়েছে। ফারাকও আছে। তবে সামান্য। তাই বিজ্ঞানীরা মনে করছেন একটা সময় কেবল লাভায় ভরে থাকা পৃথিবীপৃষ্ঠ পানি ভরার কারণ পৃথিবীর বাইরের এসব উপাদান।

এটা ঠিক যে রয়ুগু থেকে আনা নমুনা পানি ছিলনা। তবে যে নমুনা এসেছিল তা পরীক্ষার পর বিজ্ঞানীরা দেখেন যে অক্সিজেন অণু এবং হাইড্রোজেন অণু নিজেদের মধ্যে মিশে রয়েছে। এটাই ছিল তাঁদের জন্য প্রাথমিক শর্ত। যা দেখে তাঁদের ধারনা পৃথিবীতে পানি এসেছিল বাইরে থেকে।

spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -