পেট পরিষ্কার হয় না? ঘন্টার পর ঘন্টা টয়লেটে বসেও

স্বাধীন নিউজ ডেস্ক!

কোষ্ঠকাঠিন্য একটি জীবনধারা সম্পর্কিত সমস্যা যার কারণে আপনাকে ঘন্টার পর ঘন্টা টয়লেটে বসে থাকতে হয়। যদি আপনার পেট সঠিকভাবে পরিষ্কার না হয়, তাহলে আপনাকে সারাদিন সমস্যায় পড়তে হয়।

কখনও কখনও এটি আপনার পেটে ব্যথা, গ্যাস বা বমিও করে। শুধু তাই নয়, আপনার পেট পরিষ্কার না থাকায় কোনো কাজ করতেও ভালো লাগছে না।

কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে যোগাসন, যা আপনি যদি আপনার দৈনন্দিন জীবনযাত্রায় অন্তর্ভুক্ত করেন তবে আপনাকে মলত্যাগের সমস্যায় পড়তে হবে না।

এই আসনগুলি করাও খুব সহজ, পাশাপাশি এগুলো করলে তাত্‍ক্ষণিক আরাম পাওয়া যায়, তাহলে আসুন জেনে নেই যোগাসন যা পেট পরিষ্কার করে।

পেট পরিষ্কারের জন্য যোগব্যায়াম

পালতোলা

এই যোগব্যায়াম করার জন্য প্রথমে মাটিতে একটি মাদুর বিছিয়ে সামনে পা ছড়িয়ে বসুন। তারপর আপনার হাঁটু বাঁকুন এবং আপনার পা মাটি থেকে সামান্য উপরে তুলুন। এর পাশাপাশি হাত সামনের দিকে রাখুন। তারপর আপনি কিছুক্ষণ এই অবস্থানে থাকুন এবং তারপর স্বাভাবিক হয়ে উঠুন।

বালাসন

এই আসনটি করা খুবই সহজ। এটি করার জন্য প্রথমে মাটিতে একটি মাদুর বিছিয়ে আপনার উভয় হাঁটু পিছনের দিকে বাঁকিয়ে বসুন। তারপর সামনের দিকে হাত রাখুন। এর পরে, আপনার শরীর বাঁকানোর সময়, আপনার মাথা মাটিতে রাখুন। এই সহজ মাটিতে শুয়ে একটি শিশুর মত দেখায় ।তারপর কিছুক্ষণ এই অবস্থান ধরে রেখে আপনি স্বাভাবিক হয়ে যান।

বজ্রাসন

বজ্রাসন করতে প্রথমে মাটিতে মাদুর বিছিয়ে দিন। তারপর আপনি দুই পা পিছনে রেখে তার উপর বসুন। মনে রাখবেন যে আপনার পায়ের বিপরীত নখগুলি মাটিতে স্পর্শ করে। এই সহজে, আপনাকে আপনার পায়ের হিলগুলিতে আপনার নিতম্বকে বিশ্রাম দিয়ে বসতে হবে। এর পরে, আপনি আপনার উভয় হাত হাঁটুতে রাখুন। তাহলে আপনি যতক্ষণ সম্ভব এই সহজে থাকুন। তারপর আপনি একই অবস্থানে ফিরে আসেন।

বি.দ্র: এখানে দেওয়া তথ্য সাধারণ জ্ঞানের ওপর ভিত্তি করে লেখা- নতুন যে কোনও কিছু ট্রাই করার আগে চিকিত্‍সকের পরামর্শ অবশ্যই নিন।

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -