পোষা প্রাণী বহন করা যাবে না মেট্রোরেলে!

 

 

স্বাধীন নিউজ প্রতিবেদক
মেট্রোরেলের ট্রেন বা স্টেশনে পোষা প্রাণী বহন করা যাবে না। প্রকল্প নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের পক্ষ থেকে এই নির্দেশনা দেওয়া হয়েছে।

ঢাকার যোগাযোগ ব্যবস্থায় প্রথমবারের মতো যুক্ত হতে যাচ্ছে মেট্রোরেল। বুধবার (২৮ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর উদ্বোধন করবেন।

নির্দেশনায় বলা হয়, মেট্রোরেলের অবকাঠামো থেকে শুরু করে সব কিছুই আন্তর্জাতিক মানদণ্ড অনুসরণ করে তৈরি করা হয়েছে।  যারা ট্রেনে চড়বেন তাদেরও আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী এর নিয়মকানুন মেনে চলতে হবে।

স্টেশনের মেইন প্লাটফর্ম, কনকোর্স লেভেল ও ট্রেন, সবখানেই যাত্রীদের দায়িত্বশীল আচরণ করতে হবে। কর্তৃপক্ষের যথাযথ নির্দেশিকা মেনে চলতে হবে। অন্যথায় নিয়ম ভঙ্গের অপরাধে শাস্তির মুখে পড়তে হবে।

মেট্রোরেলের সম্পদ বিনষ্টকারী বা নির্দেশিকা অমান্যকারী যাত্রীর বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে ডিএমটিসিএল ম্যানেজার (সিভিল অ্যান্ড পি-ওয়ে) মাহফুজুর রহমান বলেন, “আমরা মেট্রোরেলে চড়ে অভ্যস্ত নই। তাই প্রথম দিকে আমরা মানুষকে কাউন্সেলিং করব। এজন্য আমাদের প্রতিটি স্টেশনের কনকোর্স লেভেলে ডিটেনশন রুম আছে।”

মাহফুজুর রহমান আরও বলেন, “প্রথমদিকে মানুষজন ভুল করবে। ভুলের অবশ্য মাত্রাও আছে। কেউ ইচ্ছাকৃত ক্ষতি করতে চাইলে তাকে আমরা আটক করে ডিটেশন রুমে রাখব।

সেখানে তাদের আমরা কাউন্সেলিং করব। যদি দেখা যায়, কাউন্সেলিংয়ে সন্তোষজনক ফল আসে, তাহলে তাকে ছেড়ে দেওয়া হবে। না হলে পুলিশে দিয়ে দেওয়া হবে। ডিটেনশ রুমের দায়িত্বে থাকবে মেট্রোরেলের নিজস্ব পুলিশ ডিপার্টমেন্ট।

আমরা প্রথমেই কাউকে বড় শাস্তি দেবো না। স্টেশন এবং ট্রেন সার্বক্ষণিক সিসিটিভির মাধ্যমে পর্যবেক্ষণ করা হবে। এছাড়া সার্ভিলেন্স টিম থাকবে। তারা দেখবে কে ইচ্ছাকৃতভাবে ভুল করছে, কে ভুলবশত করছে।

যদি কেউ ইচ্ছাকৃত বারবার ক্ষতি সাধনের চেষ্টা করে তবে তাকে সরাসরি ডিটেনশন রুমে রেখে পুলিশে দিয়ে দেওয়া হবে বলে জানান তিনি।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, “কেউ যদি অপ্রত্যাশিত কিছু করে তখন তাকে তো কোথাও বসাতে হবে। সেজন্য আমরা একটা রুম তৈরি করেছি।

তাকে ওই রুমে বসিয়ে বলব যে, আপনি যে কাজ করেছেন সেটা ঠিক হয়নি। এই কাজ আপনার কাছ থেকে কোনোভাবেই আমাদের প্রত্যাশিত ছিল না। আমরা তাকে কাউন্সেলিং করব।”

 

 

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -