প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ মেক্সিকোতে!

 

 

স্বাধীন নিউজ প্রতিবেদক!
জনসম্মুখে ধূমপানের ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করে বিশ্বের অন্যতম কঠোর তামাক বিরোধী আইন কার্যকর করেছে মেক্সিকো। রোববার (১৫ জানুয়ারি) বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এর আগে ২০২১ সালে প্রথম অনুমোদিত পদক্ষেপটি তামাক বিজ্ঞাপনের ওপরও নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত করে। এছাড়াও লাতিন আমেরিকার আরও কয়েকটি দেশ ধূমপানমুক্ত পাবলিক স্পেস তৈরি করতে আইন পাস করেছে।
মেক্সিকোর এ আইন আমেরিকা মহাদেশে সবচেয়ে শক্তিশালী এবং বিস্তৃত বলে মনে করা হয়। এছাড়া এটি বিশ্বের সবচেয়ে কঠোর ধূমপানবিরোধী আইনগুলির মধ্যে একটি।

মেক্সিকোর ২০০৮ এর আইনটি বার, রেস্তোরাঁ এবং কর্মক্ষেত্রে ধূমপানমুক্ত স্থান তৈরি করেছিল। এখন পার্ক, সৈকত, হোটেল, অফিস এবং রেস্তোরাসহ সমস্ত পাবলিক প্লেসে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি।

এছাড়াও তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন, প্রচার এবং পৃষ্ঠপোষকতার ওপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। যার অর্থ হলো দোকানের ভিতরেও সিগারেট প্রদর্শন করা যাবে না।

এদিকে প্যান আমেরিকান স্বাস্থ্য সংস্থা এই পদক্ষেপকে স্বাগত এবং নিষেধাজ্ঞা কার্যকর করার জন্য মেক্সিকান সরকারকে সাধুবাদও জানিয়েছে।

সংস্থাটি বলছে, তামাক সরাসরি সেবন বা সেকেন্ড-হ্যান্ড ধূমপানের মাধ্যমে আমেরিকায় প্রতি বছর প্রায় এক মিলিয়ন মৃত্যুর জন্য দায়ী।

তবে কিছু ধূমপায়ী নতুন আইনের কঠোর প্রকৃতিতে হতাশ। আবার অনেকেই প্রশ্ন তুলেছেন আইন প্রয়োগের বাস্তবতা নিয়ে।

অনেকেরই আশঙ্কা দেশটির পুলিশি দুর্নীতির কারণে জনসম্মুখে ধূমপানের জন্য প্রকৃত জরিমানা বা শাস্তি প্রদানের পরিবর্তে কিছু অফিসার ঘুষ নেওয়ার অজুহাত হিসাবে এটি ব্যবহার করবেন।

 

 

 

 

এই ওয়েবসাইটের সকল লেখার দায়ভার লেখকের নিজের, স্বাধীন নিউজ কতৃপক্ষ প্রকাশিত লেখার দায়ভার বহন করে না।
এই বিভাগের আরও খবর
- Advertisment -

সর্বাধিক পঠিত

- Advertisment -