প্রাকৃতিক অক্সিজেন ব্যাংক হয়েই থাকুক সিআরবি: ন্যাপ নেতা ডা.জসিম তালুকদার

0
16

কৃত্রিমতা কেড়ে নিচ্ছে স্বাভাবিক পৃথিবীর কার্যক্রম তারপরও আমরা অপেক্ষায় নতুন সূর্যোদয়ের যা ফিরাবে বিশুদ্ধ বাতাস, নির্মল শান্ত সুস্থ্য পরিবেশ। তেমন একটি শ্যামলে ঘেরা অপরুপ পরিবেশ এবং পাখিদের কুহতানে মুগ্ধ করে তুলে এমন একটি নাম-
চট্টগ্রাম সিটির অন্যতম প্রাকৃতিক অক্সিজেন ব্যাংক হিসেবে পরিচিত সিআরবি। যেখানে যে কেউই আসলে সুস্থ বোধ করে, প্রকৃতির ছোঁয়া সবুজ গাছগাছালি আর পাখির কিচিরমিচিরে পরিপূর্ণ গ্রামাঞ্চলের মত মনে হয়। যেখানে আসলে প্রাণভরে বিশুদ্ধ বাতাস পাওয়া যায়। গাছ থেকে আমরা পাই অক্সিজেন। একজন অসুস্থ মানুষ এইখানে আসলে প্রকৃতির ছোঁয়া পেয়ে অনেকটা সুস্থ হয়ে যায়। তাই সিআরবি হল চট্টগ্রাম সিটির প্রাকৃতিক হাসপাতাল। তাইতো অনায়াসে আমরা বলি চট্টগ্রামের ফুসফুস সিআরবি।

চট্টগ্রামে ভ্রমণ পিপাসু যেকোন ব্যক্তি আসলে যে কারও কাছে জিজ্ঞাসা করলে সবাই বলে সিআরবি তে ঘুরে আসেন। এছাড়াও কর্মজীবনে ব্যস্ত মানুষ গুলো অফিস বা ব্যবসা বাণিজ্যের ফাঁকে নিজেদের একটু প্রফুল্ল বা ক্লান্ত দূর করতে ছুটে আসে এইখানে একটু প্রশান্তির খুঁজে।

ছুটির দিনে বা বিভিন্ন উৎসব পার্বনের দিনে সিআরবি হয়ে উঠে উৎসব কেন্দ্র। এমন খোলা প্রাকৃতিক পরিবেশে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন থেকে শুরু করে ক্রীড়া সংগঠন গুলো বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে সংস্কৃতি বিকাশ ও ক্রীড়া উন্নয়নে অগ্রনী ভূমিকা রাখে সিআরবি এর শীরীষতলা।

এই প্রাকৃতিক অঞ্চলে একটি প্রাইভেট প্রতিষ্ঠানের মাধ্যমে হাসপাতাল গড়ে তুললে এর পাশেপাশের ১ কিলোমিটার এলাকায় এর ছোঁয়া লাগে। মুহুমুহূ এ্যাম্বুলেন্সের কু কু কু শব্দে ভারি হয়ে যাবে এলাকা। অযাচিত গাড়িতে ভরপুর হয়ে যাবে সিআরবির খালি এলাকা গুলো। গড়ে উঠবে আশেপাশে ছোটবড় ব্যবসা প্রতিষ্ঠান। যা প্রাকৃতিক পরিবেশ নষ্ট করবে তীব্রভাবে।

রেলওয়ে কর্তৃপক্ষকে বলতে চাই আপনারা রেলওয়ে হাসপাতালটিকে সর্বোচ্চ পরিমাণ উন্নয়ন করুন। সেবা নিন ওইখান থেকে সর্বোচ্চ পরিমাণে। আমাদের কোন প্রকার বাধা থাকবেনা রেলওয়ে হাসপাতাল এলাকায় সর্বোচ্চ উন্নয়নে।

এমনো স্বপ্নপুরী সিআরবির এই রুপ ধ্বংস করে আমরা বাংলাদেশের সর্বসাধারণ মানুষ এইখানে হাসপাতাল নির্মাণ হোক চাই না।

আমরা চাই প্রাকৃতিক হাসপাতালই থাকুক সিআরবি
আমরা চাই প্রাকৃতিক অক্সিজেন ব্যাংক হয়েই থাকুক সিআরবি।

কৃত্রিমতার ছোঁয়ায় প্রাকৃতিক পরিবেশ ধ্বংস করে কংক্রিটের দেওয়াল আমরা সিআরবি এলাকায় চাই না।

[লেখক: ডা. জসিম তালুকদার
কেন্দ্রীয় নির্বাহী কমিটি’র সদস্য, সমন্বয়কারী বৃহত্তর চট্টগ্রাম জেলা ও সভাপতি চট্টগ্রাম দক্ষিণ জেলা- বাংলাদেশের ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ]