advertisement

বাঙ্গাল হালিয়ায় যতাযত মর্যাদায় মহান বিজয় দিবস পালিত।

মোঃআইয়ুব চৌধুরীঃ

আজ ১৬ ডিসেম্বর, মহান বিজয় দিবস। বাঙালি জাতির জীবনে সবচেয়ে গৌরবোজ্জ্বল দিন, পরাধীনতার শৃঙ্খলমুক্তির দিন। বিজয়ের ৫০ বৎসর সুবর্ন জয়ন্তী পালন করেছেন বাঙ্গালহালিয়া ইউনিয়ন বিএনপি ও অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।
স্বাধীনতার জন্য যে অকুতোভয় বীর সন্তানেরা নিজেদের জীবন উৎসর্গ করেছেন, গভীর বেদনা ও শ্রদ্ধায় তাদেরকে স্মরণ করা হয়েছে।
স্বাধীনতার জন্য বাঙালিকে দীর্ঘ সংগ্রামের পথ পাড়ি দিতে হয়েছে। ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের অবসানের পর দ্বি-জাতিতত্ত্বের ভিত্তিতে যে পাকিস্তান রাষ্ট্রের অভ্যুদয় হয়েছিল, সেখানেও বাঙালিদের ওপর নেমে এসেছিল পশ্চিম পাকিস্তানিদের শোষণ-নির্যাতন। তবে প্রথম আঘাত এসেছিল মাতৃভাষার ওপর।

১৯৫২ সালে বুকের রক্তে রাজপথ রাঙিয়ে বাংলা মায়ের সন্তানেরা মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠা করে এক অনন্য ইতিহাস সৃষ্টি করেছিলেন। ভাষা আন্দোলনের মধ্য দিয়ে যে স্বাধিকার চেতনার স্ফুরণ ঘটেছিল, আন্দোলনের ধারাবাহিকতায় কালক্রমে তা স্বাধীনতার আন্দোলনে রূপ নেয়।
বাঙালি বুদ্ধিজীবীদের নিশ্চিহ্ন করার এই নীলনকশা প্রণয়ন করে পূর্ব পাকিস্তানের গভর্নরের সামরিক উপদেষ্টা মেজর জেনারেল রাও ফরমান আলী। পাকবাহিনীর অস্ত্র সহায়তা নিয়ে তাদেরই ছত্রচ্ছায়ায় আধাসামরিক বাহিনী আলবদরের ক্যাডাররা এই বর্বরোচিত হত্যাযজ্ঞ সংঘটিত করে। হানাদার পাকিস্তানী বাহিনী তাদের পরাজয় আসন্ন জেনে বাঙালি জাতিকে মেধাশূন্য করার লক্ষ্যে বুদ্ধিজীবী নিধনের এই পরিকল্পনা করে।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা বিএনপি সহ-সভাপতি মুইথুইঅং মারমা, বাঙ্গাল হালিয়া ইউনিয়ন বিএনপি সভাপতি ছিদ্দিকুর রহমান মোল্লা, সাধরন সম্পাদক আইয়ুব চৌধুরী, উপজেলা যুবদলের আহবায়ক শামীম আহমেদ রুবেল,উপজেলা শ্রমিক দলের সভাপতি কুদ্দুস, উপজেলা তাতী দলের সভাপতি সাহাদৎ হোসেন মামুন, উপজেলা ছাত্র দলের আহ্বায়ক নাইমুল ইসলাম রণি, ইউনিয়ন বিএনপি সাংগঠনিক সম্পাদক উখ্যাই চৌধুরী,উপজেলা সেচছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক রুবেল, দীলিপ,ইউনিয়ন যুবদলের আহবায়ক মহিউদ্দিন, ছাত্র দলের সভাপতি জুনায়েদুল ইসলাম,সাধারণ সম্পাদক তারেক,ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ের বিএনপি ও অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।
এদিকে বাঙ্গাল হালিয়া কলেজ শহীদ মিনারে ইউনিয়ন আওয়ামী লীগ সহ সর্বস্তরের জনগণ শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন।

spot_imgspot_imgspot_imgspot_img
এই বিভাগের আরও খবর
- Advertisment -spot_img

সর্বাধিক পঠিত